Finance News

Promotion: পদ বাড়িয়ে প্রমোশন, বাড়ছে বেতনও! পুজোর আগে সরকারি কর্মীদের বড় উপহার মমতার

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

তবে পে কমিশন না বদলানো হলেও পুজোর আগে বড়সড় সুখবর পেতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। এবার বেতন বৃদ্ধির পাশাপাশি তাদের পদোন্নতি নিয়েও এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। জানা গেছে, সম্প্রতি এই বিষয়টি নিয়ে আলোচনার জন্য নবান্নে উচ্চপদস্থ আধিকারিক ও মন্ত্রীদের নিয়ে এক বিশেষ বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই বৈঠকেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। এবার থেকে আরো বেশ কিছু পদ বাড়িয়ে কর্মকচারীদের পদোন্নতি ঘটাবে সরকার।

সূত্রের খবর, পুজোর আগে রাজ্যের একাধিক দফতরে ৩০০-র বেশি পদ বাড়ানো হবে। উদাহরণস্বরূপসেকশন অফিসার থেকে যুগ্ম সচিব অবধি ১০ টি পদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। উল্লেখ্য, এর আগে যুগ্ম সচিব অবধি প্রমোশন পাওয়া যেত। তিবে এবার এর উপরে আরো ১০ টি পদ বাড়িয়ে কর্মচারীদের পদোন্নতি দিতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এখানে একটি বিষয় উল্লেখ করা দরকার; সেটি হল, এতদিন ৮, ১৬ এবং ২৫ বছর রাজ্য সরকারি কোনো দফতরে চাকরি করার পর এই স্কিমে বেতন বৃদ্ধি হত। তবে এবার থেকে ১৫ এবং ২৪ বছর চাকরি করার পরেই মিলতে চলেছে এই সুবিধা।

পাশাপাশি, রাজ্য সরকারের PHE, পূর্ত, সেচ ও জলসম্পদ দপ্তরের ইঞ্জিনিয়ারদেরও পদোন্নতি হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে ইঞ্জিনিয়ার-ইন-চিফ সহ একাধিক পদ সৃষ্টির বিষয়ে পদক্ষেপ নিতে চলেছে রাজ্য। এছাড়াও বেতনের ক্ষেত্রে কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিমের নিয়মে একাধিক পরিবর্তন আনা হয়েছে। যার ফলে বেতনে অনেকটা সুবিধা পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা