Hoop Life

Lifestyle: মুখ ধোয়ার সময় এই ৫টি ভুল করবেন না, অজান্তেই হতে পারে ত্বকের ক্ষতি

ত্বক সুন্দর করতে আমরা কত কিছুই না করে থাকি, ত্বকের উপরে কত কিছু লাগাই সুন্দর হবো বলে, কিন্তু কয়েকটা ভুল যদি আপনি করেন, তাহলে সমস্ত সৌন্দর্য একেবারেই নষ্ট হয়ে যেতে পারে। আমরা অনেক সময় বাড়িতে আমাদের নিজেদের মতন করে ত্বকের যত্ন করি কিন্তু ত্বকের যত্নে কখনো এই পাঁচটি ভুল করছেন নাতো তাহলে কিন্তু ত্বকের একেবারে দফারফা হয়ে যাবে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) জোরে জোরে ঘষে লাগাবেন না – ত্বক পরিষ্কার করার সময় বা যে কোন ফেসপ্যাক লাগিয়ে মুখের ত্বকের ওপরে বেশি জোরে জোরে লাগাবেন না। খেয়াল রাখবেন, আমাদের সারা শরীরের ত্বকের থেকে মুখে তখন ত্বক অনেক বেশি নরম ও সেনসেটিভ হয়, তাই বেশি ঘষা ঘষি করলে ত্বক নষ্ট হয়ে যেতে পারে।

২) বিউটি প্রোডাক্টস নিজের ত্বক বুঝে লাগাবেন – বাইরে থেকে বিউটি প্রোডাক্ট কিনতে গেলে সব সময় নিজের ত্বক বুঝে তারপরে কিনতে যাবেন। আর যদি বুঝতে না পারেন, যেকোনো স্কিন স্পেশালিস্টকে দেখে নিতে পারেন। কেউ কিনেছে বলেই আপনি কিনতে ছুটলেন, এমনটা করবেন না। এতে কিন্তু আপনার ত্বক অনেক বেশি ক্ষতিগ্রস্ত হবে।

৩) অতিরিক্ত গরম জলে মুখ ধোবেন না – অতিরিক্ত গরম জল দিয়ে মুখ পরিষ্কার করা একেবারেই উচিত না। এতে কিন্তু ত্বকের ক্ষতি হতে পারে। সেই জায়গায় বরফ জল মুখে ঘষতে পারেন বা বড় একটি পাতলা কাপড়ের মধ্যে নিয়ে মুখে ভালো করে ম্যাসাজ করতে পারেন। এটি কিন্তু আপনার ত্বকের জন্য ভীষণ ভালো সার্কুলেশন বাড়িয়ে দিতে সাহায্য করে।

৪) আয়ুর্বেদিক প্রোডাক্ট দিয়ে ব্রণ সারান – ব্রণ যদি অতিরিক্ত বেড়ে যায়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন ব্রণ কেন হচ্ছে? সেটা আগে প্রথমে সারান। তারপরে ব্রণের কালো দাগ সারাতে কোন রকম বাজারচলতি কোনো প্রোডাক্ট না ব্যবহার করে, ব্যবহার করুন তুলসীপাতা, চন্দনের গুঁড়ো এই ধরনের আয়ুর্বেদিক প্রোডাক্ট।

৫) খাদ্যাভ্যাসে নজর দিন – সর্বোপরি আমরা সব সময় ত্বকের ওপর খেয়াল করি, আমরা সেইভাবে খাওয়া দাওয়া করি না। আমরা উপযুক্ত প্রোটিন, ফাইবার, শাকসবজি ফল ইত্যাদি খাইনা, সমপরিমাণ জল খাই না, তাই এই খাবারগুলো দিকে খেয়াল রাখতে হবে। কারণ শরীরের ভেতর থেকে সুস্থ থাকবেন, তার ফলাফল কিন্তু আপনি আপনার ত্বক এবং চুলের মধ্যে দেখতে পাবেন।

সতর্কীকরণ – ত্বকের যদি অতিরিক্ত খারাপ অবস্থা হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক