Hoop Life

Skin Care Tips: মুখ ধোওয়ার সময় কখনোই করবেন না এই পাঁচটি ভুল

নিজেকে সুন্দর রাখার জন্য মুখ ভালো করে পরিষ্কার করা ভীষণ প্রয়োজন। কিন্তু মুখ পরিষ্কার করার সময় আমরা কয়েকটা ভুল করি, যার ফলে কিন্তু আমাদের ত্বকের নানান রকম সমস্যা দেখা দিতে পারে। তাই এই ভুলগুলো কখনোই করবেন না। এই ভুলগুলো করলে কিন্তু ত্বকের নানান রকম সমস্যার চলে আসতে পারে যেমন অকালবার্ধক্য, এছাড়া চামড়া কুঁচকে যেতে পারে, তাহলে তাড়াতাড়ি সুস্থ হয়ে যেতে পারেন, চামড়ায় বলিরেখা পড়তে পারে। এমন সমস্যা কিন্তু আপনার মুখে আঁকিবুকি কাটবেই। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) ঘনঘন পরিষ্কার করবেন না – ত্বক ঘনঘন পরিষ্কার করবেন। সকালে একবার, রাতে শুতে যাবার সময় একবার পরিষ্কার করলেই যথেষ্ট।

২) শক্ত তোয়ালে দিয়ে পরিষ্কার করবেন না- শক্ত, খসখসে তোয়ালে দিয়ে কখনই পরিষ্কার করবেন না। এতে কিন্তু ত্বক নষ্ট হয়ে যেতে পারে, মুখ ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন। নরম কাপড় ব্যবহার করুন মুখ মোছার জন্য।

৩) স্ক্রাবার ব্যবহার বেশি করবেন না – বেশি স্ক্রাবার ব্যবহার করা উচিত নয়, অতিরিক্ত স্ক্রাবার ব্যবহার করলে ত্বকের চামড়া একেবারে খারাপ হয়ে যেতে পারে।

৪) অতিরিক্ত কেমিক্যালযুক্ত ফেসওয়াশ ব্যবহার করা যাবে না – আমরা অনেক সময় বাজারচলতি নানান রকমের কেমিক্যালযুক্ত ফেসওয়াশ ব্যবহার করে থাকি। ফেসওয়াশের উপাদানের যতই বলা থাকুক ভেষজ উপাদান, আদতে কিন্তু সেগুলি থাকে না। বাড়িতে থাকা কাঁচা দুধ, মধু, শসার রস, পাতিলেবুর রস, বেসন ইত্যাদি দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এতে কিন্তু কোনো রকম ত্বকের ক্ষতি হবে না, উল্টে ভালো হবে।

৫) অপরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলা- তোয়ালে ব্যবহার করার সময় কখনোই অপরিষ্কার তোয়ালে ব্যবহার করবেন না। এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে, অপরিষ্কার তোয়ালেতে থাকা নোংরা আপনার ত্বকের মধ্যে প্রবেশ করে। যা ত্বককে আরও ক্ষতিগ্রস্ত করবে, তাই সর্বদা তোয়ালে ভালো করে পরিষ্কার করুন। তারপর মুখটা পরিষ্কার করুন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles