whatsapp channel

Lifestyle: গর্ভাবস্থায় যেসব ফল খাওয়া থেকে দূরে থাকবেন

গর্ভাবস্থায় অনেক কিছু খাওয়ার পাশাপাশি কয়েকটি ফল খাওয়া আপনার শরীরের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। ফল খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষতঃ, গর্ভাবস্থায় গর্ভের ভেতরে থাকা শিশুর বৃদ্ধির জন্য ফল অত্যন্ত…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

গর্ভাবস্থায় অনেক কিছু খাওয়ার পাশাপাশি কয়েকটি ফল খাওয়া আপনার শরীরের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। ফল খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষতঃ, গর্ভাবস্থায় গর্ভের ভেতরে থাকা শিশুর বৃদ্ধির জন্য ফল অত্যন্ত উপকারী একটি উপাদান। কিন্তু এমন কিছু কিছু ফল আছে তাহলে আপনার গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যেতে পারে। তাই ফল খাওয়ার আগে অবশ্যই এই ফলগুলিকে আপনার প্রতিদিনের খাদ্য তালিকা থেকে বাদ দিন।

Advertisements

কলা -»
কলার মধ্যে থাকে অতিরিক্ত ক্যালোরি। তাই গর্ভাবস্থায় অনেকেই ভাবতে পারেন, কলা খাওয়া অত্যন্ত জরুরি। কিন্তু যাদের ডায়াবেটিস বা কোনো কারণে এলার্জি থাকে, তারা কোন মতেই গর্ভাবস্থায় কলা খাবেন না, তাতে গর্ভপাতের ঝুঁকি অনেক বেড়ে যেতে পারে।

Advertisements

Advertisements

তরমুজ -»
তরমুজ শরীরে জলের মাত্রা বজায় রাখে। শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। তরমুজ খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায় তাই অনেকের মতে, হয়ত তরমুজ খাওয়া শিশুর জন্য ভালো কিন্তু অনেকেই জানেন না, অতিরিক্ত তরমুজ খেলে, টক্সিন বের হওয়ার সময় গর্ভাবস্থায় ভ্রূণের ক্ষতি হতে পারে।

Advertisements

খেজুর -»
খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন। তবে গর্ভাবস্থায় বেশি পরিমাণে খেজুর খাওয়া একদমই উচিত নয়। খেজুর শরীরকে গরম করে দেয়, তাই ভ্রূণের ক্ষতি হতে পারে সম্ভব হলে একটিমাত্র খেজুর সারাদিনে খেতে পারেন।

পেঁপে -»
পেঁপে খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। পেঁপে ত্বক ও চুল ভালো রাখতে সাহায্য করে। কিন্তু গর্ভাবস্থায় পেঁপে খাওয়া একদমই উচিত না। পেঁপেতে থাকা ল্যাটেস্ট জরায়ুর সংকোচন ঘটায়। যার ফলে গর্ভপাতের ঝুঁকি বেড়ে যায়।

আনারস -»
রস খেতে অনেকেই ভালবাসেন। তবে বেশি পরিমাণে আনারস খেলে, গর্ভপাতের ঝুঁকি অনেক বেড়ে যায়।

আঙ্গুর -»
গর্ভাবস্থায় আঙ্গুর খেলে মর্নিং সিকনেস এর পরিমাণ বেড়ে যেতে পারে। তাই গর্ভাবস্থায় আঙ্গুর খাওয়া কোনোভাবেই উচিত নয়।

তেঁতুল -»
এই সময় টক খাওয়ার প্রবণতা বাড়ে তাই, অনেকেই তেঁতুল খেতে পছন্দ করেন। ইচ্ছেমতো একটু আধটু খান তবে খুব বেশি তেঁতুল খাওয়া গর্ভের শিশুর জন্য একেবারেই ভালো না। অতিরিক্ত তেতুল খেলে গর্ভপাতের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়।

whatsapp logo
Advertisements
Avatar