Recipe: জামাইষষ্ঠীর দিন সহজ উপায়ে বানিয়ে ফেলুন দই রুই, খেয়ে প্রশংসা করবেন সকলে

সামনেই জামাই ষষ্ঠী আসছে, জামাই এর পাতে যদি হালকা পাতলা ভাবে মাছ রান্না করে দিতে চান। তাহলে আমার বানানো এই রেসিপিটা কিন্তু দেখে নিতে পারেন। আমি একেবারে আমার মতন করে দই রুই বানিয়েছি, চটপট দেখে নিন কিভাবে দই রুই বানাতে হয়। গরম গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গেই রেসিপিটা কিন্তু ভীষণ ভালো মানাবে।

উপকরণ হিসেবে নিয়ে নিয়েছি তিনটে কাঁচা মাছ, পরিমাণ মতন নুন হলুদ দিয়ে মাছগুলোকে খুব ভালো করে তেলে লাল লাল করে ভেজে তুলে নিতে হবে। এরপর কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা, এলাচ, দারচিনি, লবঙ্গকে ড্রাই রোস্ট করে নিয়ে খুব ভালো করে মিক্সিতে গুঁড়ো করে একটা মশলা বানিয়ে নিতে হবে।

তারপর ওই কড়াই এর মধ্যে যে সরষের তেলটা ছিল সেই তেলের মধ্যে পেঁয়াজ, আদা, কাঁচা লঙ্কার একটা পেস্ট ভালো করে বানিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর এর মধ্যে পরিমাণ মতন নুন, হলুদ তারপরে দিয়ে দিতে হবে। স্বাদমতো চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে, দিতে হবে টুকরো করে কেটে রাখা টমেটো। দিতে হবে ভেজে রাখা মশলা।

এখন রান্নাটা কড়াইতে মোটামুটি কষানো হবে, ঠিক সেই সময় একটি পাত্রে জলের মধ্যে কিছুটা কাজু, কিসমিসকে ভিজিয়ে রাখতে হবে। তারপরে মিক্সিতে বেটে নিয়ে টক দইয়ের সঙ্গে একটা পেস্ট বানিয়ে নিতে হবে, তারপরে ওই কড়াইতে যখন গুঁড়ো মসলা সমেত পেঁয়াজ, টমেটো কষানো হয়ে যাবে তখন ওই দই ফাটানো দিয়ে দিতে হবে।

তারপরে আর কি, মোটামুটি কষানো হয়ে গেলে মশলা থেকে তেল বের হতে শুরু করলে, পরিমাণ মতো জল ঢেলে কয়েকটা কাঁচা পাকা লঙ্কা দিয়ে মাছগুলো সাজিয়ে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে দিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ তৈরি হবে দই রুই। এতে কিন্তু ভীষণ ভালো হয়, যারা ভাবছেন রুই মাছের একটা অন্যরকম প্রিপারেশন করবেন তাদের জন্য এই রেসিপিটা অসাধারণ।