Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য অসাধারণ ভেটকি রেজালা বানানোর রেসিপি শিখে নিন

ভেটকি মাছ খেতে অসাধারণ, কিন্তু সবসময় ভেটকি মাছের পাতুরি খেতে কার ভালো লাগে? বাড়িতে যদি অতিথি আসে তাদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই এই মাছের পাতুরি না করে ভেটকি মাছের রেজালা তৈরি করে ফেলতে পারেন। না দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে তৈরি করবেন ভেটকির রেজালা।

উপকরণ –
ভেটকি মাছ চার টুকরো
আদা বাটা ১ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
রসুন বাটা তিন টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
কাজু বাদাম বাটা ৩ টেবিল চামচ
চারমগজ বাটা ১ টেবিল চামচ
টক দই ১ কাপ
গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ
সাদা তেল ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ, শুকনো লঙ্কা

প্রণালী – কড়াইয়ে সাদা তেলের সঙ্গে মাখন গরম করে ভেটকি মাছ গুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে শুকনো লঙ্কা, তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি ফোড়ন দিয়ে একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর চারমগজ বাটা এবং কাজু বাদাম বাটা দিয়ে টক দই দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গোলমরিচ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভিতরে মাছের টুকরোগুলো দিয়ে দিতে হবে। এরপর বেশ খানিকটা অংশ জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে যদি প্রয়োজন মনে করেন, উপরে আরো একটু মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন ভেটকি রেজালা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক