whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ছানার ডেভিল কারি নিরামিষ রেসিপি

ছানা(Chana)খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে যে সমস্ত বাচ্চারা দুধ খেতে চায় না, তাদের দুধের বদলে ছানা দিতে পারেন। ছানার মধ্যে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। বৃদ্ধ থেকে শুরু করে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ছানা(Chana)খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে যে সমস্ত বাচ্চারা দুধ খেতে চায় না, তাদের দুধের বদলে ছানা দিতে পারেন। ছানার মধ্যে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। বৃদ্ধ থেকে শুরু করে মহিলা এবং শিশুদের উপযুক্ত পরিমাণে যদি জানা যায় তাহলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি অনেকটা কমে যায়। এর বদলে যদি ছানা খান ছানা পরিপাকে সাহায্য করে ছানা অতি সহজে হজম হয়ে যায়। বাড়িতে যদি অতিথিদের আগমন হয় তাদের আপ্যায়নের যদি কোনো ত্রুটি না রাখতে অবশ্যই ছানা দিয়ে বানিয়ে ফেলতে পারেন এই নিরামিষ রেসিপি।

Advertisements

উপকরণ –

Advertisements

ডেভিল বানানোর জন্য –
৫০০ গ্রাম ছানা
আলু সেদ্ধ তিনটি
চিনাবাদাম ২ টেবিল চামচ
কিশমিশ ২ টেবিল চামচ
ভাজা মশলা ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত

Advertisements

গ্রেভি বানানোর জন্য –
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
ধনেপাতা ১ কাপ
জিরে গুঁড়ো এক চা চামচ
ধনে গুঁড়ো এক চা চামচ
হলুদ গুঁড়ো এক চা চামচ
লংকা গুঁড়ো এক চা চামচ
চিরে রাখা কাঁচা লংকা
সরষের তেল এক কাপ
সাদা তেল তিন টেবিল চামচ

Advertisements

প্রণালী – ছানাকে ভালো করে আলু সেদ্ধ, নুন, মিষ্টি স্বাদ মত চিনাবাদাম গুঁড়ো, কিশমিশ কুচি করে কাটা, ভাজা মশলা দিয়ে ভালো করে মাখতে হবে। গোল গোল করে গড়ে নিয়ে কড়াইতে সাদা তেল গরম করে, তাতে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে আদা বাটা, টমেটো বাটা, সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ওই ভেজে রাখা ছানার ডেভিল গুলো দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি এবং চিরে রাখা কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ছানার ডেভিল কারি।

whatsapp logo
Advertisements
Avatar