whatsapp channel

বাড়ির টবে দোলনচাঁপা ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ির উঠোন সাজাতে খুব সহজেই বাড়িতে চাষ করতে পারেন দোলনচাঁপা ফুল। দোলনচাঁপা ফুলের মিষ্টি গন্ধ আপনার বাড়িকে সুগন্ধে ভরিয়ে রাখবে। দোলনচাঁপা ফুল চাষ করার জন্য কাছেপিঠে কোন নার্সারি থেকে গাছের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাড়ির উঠোন সাজাতে খুব সহজেই বাড়িতে চাষ করতে পারেন দোলনচাঁপা ফুল। দোলনচাঁপা ফুলের মিষ্টি গন্ধ আপনার বাড়িকে সুগন্ধে ভরিয়ে রাখবে।

Advertisements

দোলনচাঁপা ফুল চাষ করার জন্য কাছেপিঠে কোন নার্সারি থেকে গাছের চারা কিনে আনতে পারেন। ‌২০ ইঞ্চির একটি টবের মধ্যে অনায়াসে চাষ করতে পারেন গাছ। এই গাছ খুব সহজেই বেড়ে ওঠে।

Advertisements

উচ্চ জল নিকাশীযুক্ত মাটি প্রয়োজন হয় এই গাছের জন্য। নদীর সাদা বালি মাটির সঙ্গে বাগানের মাটির প্রকৃতি এবং জৈব সার ভালো করে মিশিয়ে নিন, গাছের জন্য মাটি তৈরি করুন।

Advertisements

এই গাছ রোদ পছন্দ করে। ৮ ঘন্টা কড়া রোদ খুব ভালবাসে এই গাছ। তবে ছায়ার মধ্যেও এই গাছ খুব ভালো হয়ে থাকে। বড় গাছের ছায়ার মধ্যে উঠানে, বাগানে অনায়াসে হয়ে থাকে।

Advertisements

মাঝে মাঝে নিম তেল স্প্রে করতে পারেন। তবে এই গাছের গোড়া পচে যাওয়া একটা সমস্যা থাকে। এই গাছে জল পরিমাণমতো প্রতিদিন দিতে হবে। মাটি ভেজা থাকতে হবে। মাঝেমধ্যে সরষের খোল পচা তরল সার দিতে পারেন। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনার উঠানে, বাগানে, ছাদ বাগানে খুব সুন্দর করে ফুটবে দোলনচাঁপা ফুল।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media