Hoop Life

স্বাদের আড়ালে লুকিয়ে বিষ! ভুল করেও বাচ্চাদের টিফিনে দেবেন না এই খাবারগুলি

বাচ্চাদের খাবার (Children Food) খাওয়ানোর ঝক্কি যে কম নয় তা স্বীকার করবে প্রত্যেক বাবা মা। বিশেষ করে তাদের পুষ্টিকর খাবার খাওয়ানো আরো বেশি চ্যালেঞ্জিং। কারণ যত মুখরোচক খাবারেই বাচ্চাদের বেশি আগ্রহ। আর এইসব খাবারেই ক্ষতি হয় বেশি। স্কুলে বাচ্চাকে কী টিফিন দেওয়া যায় তা নিয়ে প্রত্যেক মায়েরই চিন্তা থাকে। অনেকেই চেষ্টা করেন চটজলদি কিছু বানিয়ে দেওয়ার। তবে ভুল করেও এই খাবারগুলি বাচ্চাকে টিফিনে কখনো দেবেন না। এগুলি খেলে বাচ্চার শরীর খারাপ হতে পারে।

ইনস্ট্যান্ট নুডলস- বাজারে অনেক রকম ব্র্যান্ডের ইনস্ট্যান্ট নুডলস রয়েছে যেগুলি বাচ্চাদের খুবই প্রিয়। অনেক সময়ই ছেলেমেয়েদের টিফিনে এই ইনস্ট্যান্ট নুডলস বানিয়ে দেন মায়েরা। কিন্তু এই নুডলসের প্রধান উপকরণ হয় ময়দা যা শরীরের পক্ষে বেশ ক্ষতিকারক।

বাসি খাবার- সকালে স্কুলের টিফিনে তাড়াহুড়োয় অনেক মায়েরা আগের দিনের বাসি খাবার দিয়ে দেন। বাচ্চার পছন্দের কোনো খাবার রয়ে গেলে সেটাই টিফিনেও দিয়ে দেন মায়েরা। কিন্তু ছোটদের হজম ক্ষমতা কম হয়। ফলে এই বাসি খাবার দিলে তাদের স্বাস্থ্যের সমূহ ক্ষতি হতে পারে।

তেলে ভাজা- ডুবো তেলে ভাজা লুচি বা পকোড়ার মতো খাবার টিফিনে না দেওয়াই ভালো। একে এতে প্রচুর পরিমাণে তেল থাকে, উপরন্তু টিফিনের সময়ে খেতে খেতে ঠাণ্ডা হয়ে গিয়ে এই তেলে ভাজা খাবারগুলি থেকে স্বাস্থ্যের বড় ক্ষতি হতে পারে।

প্যাকেজড খাবার- সসেজ, সালামির মতো মুখরোচক প্যাকেজ জাত খাবার অনেকেই টিফিনে দিয়ে দেয় বাচ্চাদের। কিন্তু এইসব প্রক্রিয়া জাত খাবার শিশুদের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে দেয়। তাই এই খাবারগুলি এড়িয়ে চলাই ভালো।

প্রক্রিয়াজাত স্ন্যাকস- হটডগ, প্যাটিস, পিৎজার মতো প্রক্রিয়া জাত স্ন্যাকস বাচ্চাদের খুব প্রিয় হলেও এগুলিতে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ খুব বেশি থাকে যা শিশুদের ওজন বাড়িয়ে তোলে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles