whatsapp channel

Vastu Tips: বাড়িতে থাকলে এখনই দূর করুন এইসব জিনিস, নয়তো সর্বনাশ অনিবার্য!

বাস্তুশাস্ত্রের (Vastu) চর্চা বহুকাল ধরেই চলে আসছে। তবে ইদানিং এই শাস্ত্র নিয়ে একটু বেশিই আগ্রহী হয়ে উঠেছে মানুষ। সংসারের জন্য কোনটা ঠিক আর কোনটা ভুল, কোন জিনিসটা রাখলে ইতিবাচক প্রভাব…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

বাস্তুশাস্ত্রের (Vastu) চর্চা বহুকাল ধরেই চলে আসছে। তবে ইদানিং এই শাস্ত্র নিয়ে একটু বেশিই আগ্রহী হয়ে উঠেছে মানুষ। সংসারের জন্য কোনটা ঠিক আর কোনটা ভুল, কোন জিনিসটা রাখলে ইতিবাচক প্রভাব পড়বে আর কোন জিনিসটা দূর করলে সংসার থেকে অশুভের দৃষ্টি দূর হবে তা জানতে আরো বেশি সংখ্যক মানুষ বাস্তুশাস্ত্রের দ্বারস্থ হচ্ছে। বাস্তুশাস্ত্র বলে, সংসারের প্রতিটি জিনিসেই কোনো না কোনো শক্তি রয়েছে। গৃহস্থের জন্য কোনটা ভালো সেটা বুঝতে পারলেই সংসারের মঙ্গল হবে।

Advertisements

দীর্ঘদিন ধরে কোনো কাজ আটকে থাকা, পরিবারের কোনো সদস্যের অসুস্থতা কিংবা আর্থিক দুরবস্থা বাস্তুদোষের কারণ হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। যে সমস্ত জিনিসের কারণে বাস্তুদোষ হতে পারে সেগুলি সংসার থেকে সরিয়ে দিলে বাস্তুদোষ কেটে যেতে পারে। এই উৎসবের মরশুমে ঘর গোছানোর সময়েই এই জিনিসগুলি দূর করুন বাড়ি থেকে। তাহলেই সুখ শান্তি সমৃদ্ধি ফিরে আসবেন সংসারে। সেসব জিনিস কী কী জানতে হলে এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

Advertisements

Vastu Tips: বাড়িতে থাকলে এখনই দূর করুন এইসব জিনিস, নয়তো সর্বনাশ অনিবার্য!

Advertisements

ভাঙা জিনিস কখনো বাড়িতে রাখতে নেই। ভাঙা আয়না, চশমা কিংবা দেবদেবীর ভাঙা মূর্তি বাড়িতে রাখা অশুভ। কিছু কিছু প্রাণী রয়েছে যেগুলির ছবি বা কোনো শিল্পকর্মই বাড়িতে রাখা উচিত নয় বলে মত বাস্তুবিদদের। শকুন, সাপ, শূকর, ঈগল, পেঁচা, গাধা, পায়রা, বাদুড়, কাকের মতো প্রাণীর ছবি বা মূর্তি বাড়িতে রাখা উচিত নয়। দম্পতির শয়নকক্ষে কোনো প্রাণীর ছবি বা মূর্তি রাখা উচিত নয়। ফুল ফলবিহীন গাছ, বন্দী হাতি, অবসাদগ্রস্ত, কাঁদতে থাকা মানুষ, ডুবন্ত জাহাজ বা নৌকা, তলোয়ার লড়াই, শিকার বা ইন্দ্রজালের ছবি বাড়িতে রাখা উচিত নয় বাস্তুশাস্ত্রের মতে। এমন ছবি পরিবারের সদস্যদের মধ্যে ঐক্যকে ভেঙে দেয় বলে মনে করা হয়। পৃথিবীর অন্যতম আশ্চর্য তাজমহল। মার্বেলের এই স্থাপত্যের ছোট রেপ্লিকা শোপিস হিসেবে সাজিয়ে রাখতে পছন্দ করেন অনেকে। কিন্তু বাস্তুশাস্ত্র মতে এমনটা উচিত নয়। কারণ ভালোবাসার চিহ্ন হিসেবে বিখ্যাত হলেও তাজমহল মুমতাজের সমাধি যা মৃত্যুর প্রতীক।

Advertisements

Vastu Tips: বাড়িতে থাকলে এখনই দূর করুন এইসব জিনিস, নয়তো সর্বনাশ অনিবার্য!

ক্যাকটাস জাতীয় কাঁটাগাছ বাড়িতে রাখলে তাতে বিবাদের সম্ভাবনা সৃষ্টি হতে পারে। এমনকি অবাক লাগলেও রামায়ণ বা মহাভারতের যুদ্ধের ছবি বাড়িতে রাখা উচিত নয় বলে মত বাস্তুশাস্ত্রের। মহাভারত পরিবারের সদস্যদের মধ্যে শত্রুতার আখ্যান। তাই মহাভারতের দৃশ্য বাড়িতে রাখা উচিত নয়। ভয়াবহ অসুর, রাক্ষস, দানবের ছবি, বাঘ, নেকড়ে, সিংহ, বন্য শূকরের মতো প্রাণীর কাঠ বা ধাতুর তৈরি মূর্তি বাড়িতে রাখলে তাতে আর্থিক ক্ষতি হতে পারে। অনেকেই নটরাজের মূর্তি বা শোপিস বাড়িতে রাখেন। কিন্তু নটরাজ যেমন শিল্পকলা তেমনি আবার ধ্বংসেরও প্রতীক। তাই বাস্তুশাস্ত্র মতে, নটরাজের ছবি বা মূর্তি বাড়িতে রাখা উচিত নয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই