whatsapp channel

Weather: কার্তিকপুজোর দিনেই ঘূর্ণিঝড় ‘মিধিলি’র তান্ডব! সতর্কতা জারি হল এইসব জেলায়

শেষ হয়েছে কালীপুজো ও দীপাবলি। তাই বাংলায় উৎসবের মরশুম আপাতত শেষ বলে গণ্য করাই যায়। তবে আজ কার্তিক পুজো। তবে এই উৎসব মূলত ঘরোয়াভাবেই হয়ে থাকে। তাই এখন আপাতত শীতের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শেষ হয়েছে কালীপুজো ও দীপাবলি। তাই বাংলায় উৎসবের মরশুম আপাতত শেষ বলে গণ্য করাই যায়। তবে আজ কার্তিক পুজো। তবে এই উৎসব মূলত ঘরোয়াভাবেই হয়ে থাকে। তাই এখন আপাতত শীতের আমেজ উপভোগ করার মরশুম রয়েছে সামনে। কারণ এই শীতের মরশুমে এবার শুরু হবে পিকনিক ও বাইরে ঘুরতে যাওয়ার হিড়িক। তবে সেই শীতের আগমনী এখন খানিকটা বাধাপ্রাপ্ত হয়েছে। তার কারণ হল বঙ্গপোসাগর তৈরি নিম্নচাপ এবং তার কারণে হতে থাকে বৃষ্টিপাত। আর এবার তার জেরেই তৈরি হল সতর্কতা।

বঙ্গপোসাগর তৈরি হওয়া এই নিম্নচাপ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছিল বাঙালির মনে। আর এবার এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে শঙ্কা বাড়াচ্ছে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, আজই শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে ঘূর্ণিঝড় মিধিলি। শনিবার সকালে সেটি বাংলাদেশের উপকূল অতিক্রম করবে বলেও জানা গেছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে থাকছে দুর্যোগের আশঙ্কা। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ তিলোত্তমায় দিনভর মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। দিনের মাঝে স্বাভাবিকের থেকে বাড়তে পারে তাপমাত্রা। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আজ ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। পাশাপাশি আজ ভারী বৃষ্টির হলুদ সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলায়। তবে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমান জেলা। এই কারণেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রা বাড়বে কিছুটা।

● উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হলেও আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে আজ থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা