Hoop Life

Lifestyle: দিনদিন কমছে যৌন চাহিদা? এই সমস্যার লক্ষণ নয় তো!

বাইরে কনকনে শীত। আর এর মাঝে রাত নামলে লেপের তলায় চরম আরাম খুঁজতে ব্যস্ত সকলেই। লেপের তলায় সঙ্গিনী থাকলে অল্প ছোঁয়ায় শরীরে উষ্ণতা বৃদ্ধি আর যেই থেকে যৌন সঙ্গম খুবই সাধারণ একটি ঘটনা। যৌন খেলায় মত্ত হতে চান সকলেই। মনোবিদদের মতে, সম্পর্ক দৃঢ় রাখতে শারিরীক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। শরীরের সঙ্গে শরীরের স্পর্শ যেন দুটি মনকে আরো কাছাকাছি এনে দেয়। অনেক সমীক্ষায় দেখা গেছে, দাম্পত্য জীবনে শারীরিক সম্পর্ক ভালো না থাকলে স্বামী ও স্ত্রীর মাঝে সম্পর্ক হয় আলগা এবং ভঙ্গুর।

তবে এই শারীরিক সম্পর্কে কমবেশি সকল পুরুষই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। লিঙ্গ শিথিলতার সমস্যায় অনেকেই ভোগেন। গোপনীয়তা ও লজ্জার কারণে সেটিকে প্রকাশ করতে পারেন না সিংহভাগ মানুষই। একনজরে দেখে নিন, এই সমস্যা কেন ঘটে।

(১) মানসিক চাপ: পুরুষদের নানা মানসিক সমস্যা ও চাপের জন্য মূলত লিঙ্গ শিথিলতার সমস্যায় ভোগেন অনেকেই। এক্ষেত্রে ব্যক্তিগত সম্পর্কে দূরত্ব বাড়লেও এই সমস্যা দেখা যায়। এই সমস্যায় মূলত যৌন ইচ্ছে থাকলেও শরীর সঙ্গ দেয়না। সমাধানের পথ খুঁজতে হলে আগে নেশা বর্জন করা উচিত।

(২) হরমোনের সমস্যা: ধীরে ধীরে অনেক পুরুষের যৌন মিলনের ইচ্ছেতে ঘাটতি দেখা যায়। কম বয়সেই যৌন চাহিদা কমে যায়। এর একটি মূল কারণ হল হরমোনের সমস্যা। টেস্টোস্টেরন ও প্রোল্যাকটিন হরমোনের ক্ষরণ কমে গেলে এই সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

(৩) নার্ভের সমস্যা: যৌন চাহিদা ও যৌন সঙ্গমের ক্রিয়া, দুটিই নির্ভর করে নার্ভের উপর। এক্ষেত্রে নার্ভের সমস্যা থাকলে যৌন চাহিদা কমে যায় পুরুষদের। দীর্ঘদিন ডায়াবেটিস রোগে ভুগলেও এই সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে বিশেষজ্ঞর পরামর্শ নেওয়া উচিত।

(৪) লিঙ্গে রক্ত সঞ্চালনে বাধা: মূলত পুরুষদের লিঙ্গের উত্থান হয় রক্ত সঞ্চালনের কারণেই। লিঙ্গের রক্তবাহী শিরায় রক্ত পৌঁছালেই জাগে যৌন চাহিদা। কিছু কারণে রক্ত সঞ্চালিত না হলেই এই সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে বিশেষজ্ঞর পরামর্শ নেওয়া উচিত।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের উপর নির্ভর করেই লেখা হয়েছে। বাস্তবিক জীবনে সমস্যার সম্মুখীন হলে আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা