Hoop Life

Kitchen Tips: শীতের সবজি সংরক্ষণ করুন সহজ উপায়ে

সারা বছর কড়াইশুঁটির কচুরি, বাঁধাকপির তরকারি, ফুলকপির রোস্ট কিংবা পালং শাকের রান্না খেতে চান? তাহলে তো এইভাবে শীতের সবজিকে সংরক্ষণ করে রাখতে পারেন। যদিও আজকাল সারা বছর বাজারে গেলে বাঁধাকপি, গাজর, কড়াইশুঁটি সবই পাওয়া যায় কিন্তু শীতকালীন সবজিরমতো ভালো জিনিস বোধ হয় আর পাওয়া যায় না। সারা বছর যা পাওয়া যায়, সেগুলো তো হাইব্রিডের সেগুলো খাবার শরীরের জন্য ততটা ভালো না।

ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি সংরক্ষণ পদ্ধতি: এই ধরনের কপি জাতীয় যে সবজিগুলো আছে, সেগুলোকে টুকরো টুকরো করে নিয়ে খুব ভালো করে নুন জলের সেদ্ধ করে নিয়ে জল ভালো করে পরিষ্কার করে নিয়ে শুকিয়ে নিয়ে কোনো এয়ার টাইট কন্টেইনারে করে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন।

পালং শাক সংরক্ষণ পদ্ধতি: পালং শাককেও ওই একইভাবে সংরক্ষণ করতে হবে। এর জন্য প্রথমে জলকে অন্তত ৬০ সেকেন্ডের মত ফুটিয়ে নিতে হবে, তারপর এর মধ্যে পালং শাক দিয়ে দিতে হবে, পালং শাককেও অন্তত এক মিনিটের মতো খুব ভালো করে ফুটিয়ে নিয়ে জল ভালো করে ফেলে, তার শুকিয়ে নিয়ে কোনো এয়ার টাইট কন্টেনারে করে ডিপ ফ্রিজে রেখে দিন।

টমেটো সংরক্ষণ পদ্ধতি : টমেটো সংরক্ষণ করার জন্য টমেটোর ভালো করে পেস্ট করে একটি কাঁচের পাত্রের মধ্যে সরষের তেল দিয়ে সংরক্ষণ করে রাখতে পারেন। খেয়াল করবেন যেন একেবারেই না জল প্রবেশ করে। এছাড়া টমেটোকে টুকরো টুকরো করে কেটে রোদে শুকিয়ে সংরক্ষণ করতে পারেন, তাছাড়া টমেটোর পেস্ট বানিয়ে কোন টাইট কন্টেনারে রেখে ডিপ ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক