Hoop Life

Lifestyle: হাতুড়ি-ছুরি ছাড়া সহজেই ছাড়িয়ে ফেলুন নারকেলের খোসা, রইলো সহজ পদ্ধতি

মাছ হোক বা মাংস, অথবা চিংড়ির মালাইকারি কিংবা কোনো নিরামিষ পদ; বাঙালির খাবারের পেতে এইসব সবজি আসার আগে তাদের সাক্ষাৎ হয় নারকেলের (Coconut) সঙ্গে। কেউ আবার কাঁচাও খেতে পছন্দ করেন। কারো পছন্দের তালিকায় নারকেলের চপ হা বড়া থাকে। তবে শুধু খাওয়াদাওয়া নয়, চুলের যত্নে নারকেল তেলের ব্যবহার অনেকদিন ধরেই হয়ে আসছে। কিন্তু এই নারকেলের শক্ত খোসা থেকে শাঁস আলাদা করতে আমাদের কমবেশি সকলেরই ঘাম বেরিয়ে যায়। কিন্তু এই কাজটি আপনি করতে পারেন সহজেই। লাগবে না হাতুড়ি, ছুরি বা কাটারি। কিভাবে? দেখুন-

(১) নারকেল ভেঙে নিন: প্রথমে নারকেলের উপরের ছিবড়ে ছাড়িয়ে নিন। কাটারি বা হাতুড়ি বা শক্ত কোনো জিনিসে নারকেলটিকে আঘাত করে সেটিকে দুই ভাগে ভাগ করে নিন। তারপর

(২) গরম করুন: এর পর গ্যাসের ওভেন জ্বালিয়ে ফেলুন। নারকেলের শক্ত খোলার দিকটি আগুনের উপর রাখুন। ফ্লেম লো থেকে মিডিয়াম রাখুন।

(৩) সঠিক সময়ে গ্যাস বন্ধ করুন: শক্ত খোলার দিকটি পুড়ে একেবারে কালো হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। আপনার কাজ ৯০% হয়ে যাবে এতেই।

(৪) জলে ডুবিয়ে দিন: এ বার একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে তাতে সেই কালো হয়ে যাওয়া নারকেলটি ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। প্রায় ১০ মিনিট এভাবে রাখলেই হবে।

(৫) ছড়িয়ে ফেলুন নারকেল: এরপর ঠান্ডা হয়ে গেলে ধীরে ধীরে শক্ত খোলা থেকে নারকেল বার করে নিন। ব্যাস নারকেল আপনার সবজিতে দেওয়া বা কাঁচা খাওয়ার জন্য এক্কেবারে প্রস্তুত।

এবার অনেকের মনেই এই প্রশ্নটা হয়তো তৈরি হচ্ছে যে এভাবে পুড়িয়ে ফেললে নারকেলের স্বাদ কি পরিবর্তন হয়ে যাবে? এক্কেবারেই না। নারকেলের স্বাদ একইরকম থাকে এতে। বিশ্বাস না হলে একবার ট্রাই করেই দেখুন, ফলাফল দেখলে চমকে যাবেন।

whatsapp logo