whatsapp channel

Mobile Charging Tips: অন্য কোম্পানির চার্জারে মোবাইল চার্জ দিচ্ছেন! এতে হতে পারে মারাত্মক ক্ষতি

একবিংশ শতাব্দী দিন দিন ডিজিটাল যুগে হয়ে উঠছে। আর এই ডিজিটাল যুগে স্মার্টফোন আজকাল সকলের হাতেই। আট থেকে আশি, এই একটি গ্যাজেট ছাড়া যেন সবাই অচল। সে সোশ্যাল মিডিয়ায় সক্রিয়…

Avatar

Debaprasad Mukherjee

একবিংশ শতাব্দী দিন দিন ডিজিটাল যুগে হয়ে উঠছে। আর এই ডিজিটাল যুগে স্মার্টফোন আজকাল সকলের হাতেই। আট থেকে আশি, এই একটি গ্যাজেট ছাড়া যেন সবাই অচল। সে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকাই হোক বা ক্যামেরা দিয়ে ছবি-ভিডিও তোলা কিংবা গান শোনা অথবা সিনেমা দেখা- স্মার্টফোন আমাদের কমবেশি সব কাজেই অত্যন্ত দরকারি একটি জিনিস। তাই আজকাল বাইরে বেরোনোর আগে মানিব্যাগ বা চোখের চশমা ভুলে গেলেও মোবাইল ভোলেন না কেউই। অন্যদিকে পুরানো স্মার্টফোন বদলে নতুন স্মার্টফোন নিতেও এখন দুবার ভাবেন না সাধারণ মানুষ।

কিন্তু মোবাইল না ভুললেও মোবাইলের চার্জার ভুলে যাওয়ার অভ্যেস অনেকেরই রয়েছে। বিভিন্ন সময় বাইরে বেরোনোর আগে তাড়াহুড়োর তো কিছু খুচরো জিনিস ভুলেই যাই আমরা। এর মধ্যে টুথব্রাশ, হেডসেট বা ক্রিম বা ফেসওয়াশের মতো জিনিস আমরা ভুলেই যাই। সেই সঙ্গে আজকাল মোবাইলের চার্জার ভুলে বেরিয়ে যাওয়ার ঘটনা কমবেশি আমাদের সবার জীবনেই ঘটে থাকে। আর এমনটা হলে কিন্তু আগেকার দিনে ব্যাপক সমস্যা হত। কারণ আগে সব কিপেড মোবাইলের চার্জার একইরকম হত না। তাই চার্জার ভুলে গেলে মোবাইল চার্জ দেওয়া একপ্রকার সমস্যার বিষয় হয়ে দাঁড়াতো।

তবে এখনকার দিনে এই সমস্যা খুব একটা হয়না। কারণ আজকাল প্রায় সব কোম্পানি ইউনিভার্সাল চার্জার পিন ব্যবহার করে। বছরখানেক আগে অবধি টাইপ-বি চার্জার ব্যবহার হত সব কোম্পানির মোবাইলে। এখন টাইপ-সি চার্জার ব্যবহার হয় ওরে সব মোবাইলে। তাই অন্য যেকোনো মোবাইলের চার্জারে চার্জ দিয়ে দিলে মোবাইল চার্জ হয়ে যায়। কিন্তু মনে রাখবেন, মোবাইল সেদিনের মতো চার্জ হয়ে গেলেও এর প্রভাব পড়ে আপনার মোবাইলের ব্যাটারির উপর। এমনকি এর থেকে বড়সড় বিপদও ঘটে যেতে পারে।

অন্য কোম্পানির চার্জারে দীর্ঘদিন মোবাইল চার্জ দিলে সবথেকে ক্ষতিগ্রস্ত হয় মোবাইলের ব্যাটারি। এতে ব্যাটারির ধারণ ক্ষমতা কমে যায় অনেকাংশে। এছাড়াও এমনটা করা হলে মোবাইল ফেটে বিস্ফোরণ ঘটতেও পারে। তবে মোবাইল চার্জারের কোম্পানি নয়, চার্জ দেওয়ার আগে তার ওয়াট দেখে নিন। সেটি যদি আপনার মোবাইল সাপোর্ট করে, তবেই সেই চার্জারে চার্জ দিন। নয়তো জেনে বুঝে মোবাইলের ক্ষতি ডেকে আনবেন না।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা