whatsapp channel

অতি সুস্বাদু ‘বাঁধাকপির ডিম ধোকা কারি’ বানানোর রেসিপি শিখে নিন

শীতকাল মানেই রান্নাঘরে বাঁধাকপি এবং ফুলকপির মেলা। একঘেয়ে বাঁধাকপির তরকারি রান্না করার বদলে একদিন বাঁধাকপি দিয়ে এই অসাধারণ রেসিপিটি রান্না করে দেখুন। অসাধারণ স্বাদে 'বাঁধাকপির ডিম ধোকা কারি' বানিয়ে ফেলুন।…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই রান্নাঘরে বাঁধাকপি এবং ফুলকপির মেলা। একঘেয়ে বাঁধাকপির তরকারি রান্না করার বদলে একদিন বাঁধাকপি দিয়ে এই অসাধারণ রেসিপিটি রান্না করে দেখুন। অসাধারণ স্বাদে ‘বাঁধাকপির ডিম ধোকা কারি’ বানিয়ে ফেলুন।

উপকরণ:
ডিম
বাঁধাকপি কুচিয়ে রাখা
নুন
মিষ্টি স্বাদ মতো সরষের তেল
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
লঙ্কা বাটা
টমেটো বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরেগুঁড়ো
কুচি করে কেটে রাখা ধনেপাতা
গোলমরিচ গুঁড়ো
তেজপাতা
লবঙ্গ
দারচিনি
এলাচ

প্রণালী: বাঁধাকপি প্রথমে একটু হালকা সেদ্ধ করে নিতে হবে। তারপর একটি পাত্রের মধ্যে ডিম ফেটিয়ে নিয়ে তার মধ্যে নুন, হালকা গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে তেল মাখিয়ে সেই ডিম এবং সিদ্ধ করে রাখা বাঁধাকপি দিয়ে দিতে হবে। কড়াই কিংবা হাঁড়ির মধ্যে গরম জল করে স্টিলের টিফিন বক্সের ভেতরে ঢুকিয়ে দিতে হবে এমন ভাপে প্রায় আধ ঘন্টা রেখে দিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, দারচিনি দিয়ে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, জিরেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে টিফিন বক্স থেকে বাঁধাকপি ও ডিমের ধোকা বার করে টুকরো টুকরো করে কেটে নিয়ে কড়াইয়ে দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ পরে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘বাঁধাকপির ডিম ধোকা কারি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media