Hoop Tech

তীব্র গরমেও ঘর থাকবে কনকনে ঠান্ডা, কারেন্ট ছাড়াই দিব্যি চলবে এই এয়ারকুলার

Advertisements

বর্তমানে এত বেশি গরম বেড়েছে যে প্রত্যেকটা বাড়িতে কুলার আর এসি প্রয়োজনীয় হয়ে উঠছে। আগে যারা উচ্চবিত্ত ছিলেন তাদেরই একমাত্র এই ধরনের গেজেটসের প্রয়োজন ছিল। কিন্তু বর্তমানে মানুষ অনেক খরচা বাঁচিয়ে গরম থেকে বাঁচার জন্য একটা ব্যবস্থা করতেই এই ধরনের ইলেকট্রনিক্স গুডস কিনে আনছেন। যার ফলে প্রত্যেকটি বাড়িতেই কিন্তু ইলেকট্রিসিটি বিল একেবারে ভীষণভাবে বেড়ে যাচ্ছে। সাধারণ মানুষ খাওয়া-দাওয়া করে জীবনযাত্রা করবেন না ইলেক্ট্রিকের বিল দেবেন?

গরম যত বাড়ছে ততই এই সমস্যা যেন বাড়তে থাকছে। সম্প্রতি এই সমস্যার একটা সমাধান হয়েছে সমাধান করেছেন ডঃ অজয় শঙ্কর মিশ্র। তিনি বিদ্যুতের বিল বাঁচানোর জন্য অভিনব পদ্ধতিতে একটি এয়ারকুলার তৈরি করেছেন। এয়ার কুলারের ক্ষমতা আছে, বিদ্যুৎ ছাড়াই এই কুলার চলতে পারে এই এয়ারকুলার চালান না কেন কোনরকম এক্সট্রা টাকা আপনাকে দিতে হবে না।

. অজয় শংকর মিশ্র সাগর বিশ্ববিদ্যালয় এর উদ্ভিদবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত একজন অধ্যাপক। মধ্যপ্রদেশের এই অধ্যাপক যে অসাধারণ কুলার তৈরি করেছেন তার নাম দিয়েছেন নমো কুলার। আপনি কি জানেন? এই কুলারের একটা অসাধারণ বিশেষত্ব আছে, বিদ্যুৎ ছাড়াই কিন্তু চলতে পারে এই অসাধারণ কুলার। যেখানে গরমের মধ্যে কুলার আর এসির জন্য ইলেকট্রিকের বিল দিতে গিয়ে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের, এখানে এমন একটা খবর পেয়ে রীতি মতন চমকে যাচ্ছেন সকলেই।

তাছাড়াও অতিরিক্ত এসি, কুলার এবং টোটোর রাত্রিবেলা চার্জ দেওয়ার জন্য অনেক জায়গায় পাওয়ার কাটের সমস্যা হচ্ছে, এই গরমের মধ্যে রীতি মতন সকলের গলদঘর্ম পরিস্থিতি। পরিস্থিতি থেকে বাঁচতেও কিন্তু অনেকেই এই নমো কুলার এর ওপর ভরসা রাখছেন। তাহলে ভাবছেন কি? এই কুলার একটা বাড়িতে নিয়েই আসুন, হয়তো অনেকেই ভাবছেন যে এত বিশেষত্ব যার আছে নিশ্চয়ই এটার অনেক দাম পড়বে?

কত দাম নমো কুলারের?

ভীষণ কম দামে বিক্রি হচ্ছে অসাধারণ এই কুলার। যদিও এর আসল দাম এখনো জানা যায়নি তবে, বাজারচলতি যে সমস্ত কুলার রয়েছে, তার থেকে অনেকটাই কম দাম হবে,  তাহলে একবার পকেট ফ্রেন্ডলি এই কুলার নিয়েই আসুন।

তীব্র গরমেও ঘর থাকবে কনকনে ঠান্ডা, কারেন্ট ছাড়াই দিব্যি চলবে এই এয়ারকুলার

কিভাবে তৈরি হলো নমো কুলার?

অধ্যাপক জানিয়েছেন, তিনি তার দোকানের দরজায় ৬ বাই ২ হানিকোম্ব পলিকার্বোনেট শীট ইনস্টল করে অ্যালুমিনিয়াম জাল এবং কাঠের কার্ডবোর্ড দিয়ে এটার সঙ্গেই লাগিয়ে হানিকোম্ব শীটের উপর হাফ ইঞ্চি প্লাস্টিকের পাইপ স্থাপন করেছেন।

নমো কুলার এর মধ্যে কিভাবে জল ঠান্ডা হয়?

অধ্যাপক জানিয়েছেন, একটি বালতি তার মধ্যে জল রেখে তারপরে সেই জল পাম্পের সাহায্যে সিটের মধ্যে পাঠানো হয়। যার ফলে ঘরের বাতাস বেশ ঠান্ডা থাকে।

তীব্র গরমেও ঘর থাকবে কনকনে ঠান্ডা, কারেন্ট ছাড়াই দিব্যি চলবে এই এয়ারকুলার

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক