Hoop NewsHoop Trending

Aadhar Card: বাতিল করা হল ৬ লাখ আধার কার্ড, আপনারও হয়নি তো? জানুন কী করে বুঝবেন

ডিজিটাল যুগে যে কোনো জিনিস নকল বের করা অত্যন্ত সহজ কাজ, এবং এই অসাধু কাজ করছেন কিছু অসাধু শ্রেণীর মানুষ। যেমন – আধার কার্ড নকল বেরিয়েছে। বহু মানুষের কাছে পৌঁছে গিয়েছে নকল আধার কার্ড। কেন্দ্র ও রাজ্য স্তরে চলছে নকল কার্ড তৈরির প্রস্তুতি, যার ফলে UIDAI নোটিশ পাঠিয়েছে একডজন জাল ওয়েবসাইটকে ( Six lakh Aadhaars cancelled so far due to duplication)।

আমরা জানি, আধার কার্ড হল সেই কার্ড যেখানে প্রত্যেক নাগরিকের প্রয়োজনীয় সমস্ত তথ্য যেমন তার নাম, ছবি, জন্ম তারিখ, ঠিকানা ইত্যাদি লিপিবদ্ধ থাকে। একমাত্র, UIDAI দিতে পারে এই আধার কার্ড। নাগরিকদের সুবিধার জন্য অনেক ধরনের আধার কার্ড তৈরি করা হয়েছে। মনে রাখবেন, যে এই সব আধার কার্ডে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর রয়েছে নাগরিকের। বিশেষত, এই ডিজিটাল দুনিয়ায় নকল পরিচয় পত্র বানিয়ে নিজেদের পকেট ভরছে কিছু মানুষ । এবারে সেই পরিচয় পত্র বা কার্ড বাতিল হওয়ার পালা।

ইতিমধ্যে, প্রায় ছয় লাখ আধার কার্ড বাতিল করে দেওয়া হয়েছে। সূত্রের খবর, রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন যে ইতিমধ্যেই বাতিল করে দেওয়া হয়েছে মোট ৫৯৮,৯৯৯ টি ভুয়ো আধার কার্ড (Fake Aadhar Card cancellation) । তৎপরতার সঙ্গে খুঁটিয়ে দেখা হচ্ছে পুরো বিষয়।

নতুন করে তৈরি হবে আধার, এবং এর জন্য নয়া নিয়ম লাঘু হয়েছে। এতদিন আধার ভেরিফিকেশনের জন্য নেওয়া হত শুধু আঙুলের ছাপ ও চোখ স্ক্যান। এবার মুখের স্ক্যান করা হবে।

whatsapp logo