Finance News

Farming Idea: বাড়ির পাশেই করুন এই তিনটি গাছের চাষ, বিপণন হলে রোজগার হবে চাকরির থেকে বেশি

গত কয়েকবছরে দেশের বেকারত্বের পরিমান বেড়েছে উল্লেখযোগ্য হারে। এর মাঝে চাকরি মিললেও সে অর্থে বেতন পাচ্ছেন না অনেকেই। তাই এখন চাকরির পাশাপাশি দ্বিতীয় কোনো রোজগারের পথ খুঁজতে উদ্যোগী হচ্ছেন কমবেশি সকলেই। আর এক্ষেত্রে সাইড ইনকামের দুটি উপায় আছে- ব্যবসা বা চাষাবাদ। এবার ব্যবসা শুরুর ক্ষেত্রে অনেকের মনেই অনেক ভীতি কাজ করে। তাই এই অবস্থায় বাড়ির পাশে ফাঁকা জায়গা থাকলে সামান্য বিনিয়োগে লাভজনক কোনো চাষ করলেই কিন্তু ভালো টাকা উপার্জনের সুযোগ রয়েছে।

ভারতের আয়ুর্বেদ শাস্ত্র এখন গোটা বিশ্বে বিখ্যাত হয়ে উঠেছে। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদিক পদ্ধতিতে ভারতে চিকিৎসা হয়। কনেকেই আবার ভেষজ উদ্ভিদের পাতা বা ফল খেয়ে বাড়িতেই রোগ সরিয়ে নেন। তাই বাড়িতে ভেষজ কিছু উদ্ভিদের চাষ করা খুবই লাভজনক হতে পারে। এই প্রতিবেদনে এমনই তিনটি ভেষজ উদ্ভিদ চাষের বিষয়ে আলোচনা করা হবে।

◆ তুলসী: তুলসী হল ভারতের একটি সর্বাধিক প্রচলিত ভেষজ গাছ। তুলসী গাছের পাতা শরীরের পক্ষে খুবই উপকারী। পাশাপাশি তুলসী গাছের পাতা থেকে অনেক ওষুধও তৈরি হয়। মূলত সর্দি ও কাশির সিরাপ তৈরিতে তুলসী পাতার রস ব্যবহার করা হয়। এছাড়াও তুলসী পাতার থেকে স্মৃতিবর্দ্ধক ওষুধও তৈরি করা হয়। তাই ওষুধ শিল্পে এই পাতার চাহিদা রয়েছে। তাই সঠিক বিক্রয়স্থল মিললে এই গাছের চাষ লাভজনক হতে পারে।

◆ এলোভেরা: ত্বকের জন্য একটি অত্যধিক উপকারী গাছ হল এলোভেরা। বর্তমানে ভারতে এই গাছের চাহিদা বাড়ছে। এলোভেরা জেল দিয়ে যেমন বিভিন্ন ফেস ওয়াশ, ফেস ক্রিম, সাবান তৈরি হয়, তেমনই আবার অনেকে বাজার থেকে কাঁচা এলোভেরা কিনে এনেও ব্যবহার করেন। তাই সঠিকভাবে বিপণন করা গেলে এলোভেরা গাছ লাগানো লাভজনক হতে পারে।

◆ আমলকি: আমলকি বা আমলা হল একটি অন্যতম উপকারী ভেষজ উদ্ভিদ। এই গাছের ফল মূলত ব্যবহার হয়, যার মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন-সি রয়েছে। তাই শরীরে ভিটামিন-সি-এর অভাব থাকলে অনেকেই এই ফল খেয়ে থাকেন। পাশাপাশি ওষুধ শিল্পেও এই ফলের চাহিদা রয়েছে বিপুলভাবে। সেই কারণে এই গাছ লাগানো আর্থিকভাবে উপকারী করে তুলতে পারে আপনাকে।

Related Articles