whatsapp channel

Lifestyle: দ্রুত আপনার ওজন কমাবে রান্নাঘরে থাকা এই ৫ মশলা

ভারতবর্ষ বিশ্বজুড়ে বিখ্যাত নানা ধরনের মশলার জন্য। এই মশলার জেরেই ভারতীয় রান্নার স্বাদে-গন্ধে ডুবে সারা বিশ্ববাসী। কিন্তু আপনি কি জানেন এই মশলার তালিকার ভিতরে এমন কিছু মশলা রয়েছে যার সাহায্যে…

Avatar

HoopHaap Digital Media

ভারতবর্ষ বিশ্বজুড়ে বিখ্যাত নানা ধরনের মশলার জন্য। এই মশলার জেরেই ভারতীয় রান্নার স্বাদে-গন্ধে ডুবে সারা বিশ্ববাসী। কিন্তু আপনি কি জানেন এই মশলার তালিকার ভিতরে এমন কিছু মশলা রয়েছে যার সাহায্যে আপনি দ্রুত আপনার ওজন কমাতে পারবেন? এটাই সত্যি। একটি প্রবাদ নিশ্চয়ই সকলেই জানেন, “ওজন কমানোর যাত্রা শুরু হয় রান্নাঘরে”। অধিকাংশ ভারতীয় মশলার মধ্যেই লুকিয়ে আছে প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর গুন। এগুলি আপনার শরীরে বিপাকীয় হার বাড়িয়ে দ্রুত ওজন কমাতে সাহায্য করে। প্রতিদিনের খাবারে এই সমস্ত মশলা উপস্থিত থাকলে, ওজন কমার সঙ্গে সঙ্গে শরীরও থাকবে সুস্থ এবং কর্মক্ষম।

আধুনিক শহুরে জীবনযাত্রা, রোজকার ব্যস্ত রুটিন, অস্বাস্থ্যকর খাবার খাওয়া, টেনশন আরও বিভিন্ন কারণে অধিকাংশই মানুষ স্থূলতার শিকার হয়ে পড়ছেন। সকলেরই মনে একটাই প্রশ্ন ‘ওজন কমাবো কিভাবে?’ ওজনমুক্তির জন্য ডায়েট, রোজকার ব্যায়াম কী না করি আমরা। কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন, কয়েকটি এমন ভারতীয় মশলা রয়েছে যেগুলির ব্যবহারে দ্রুত ওজন কমতে পারে। জেনে নেওয়া যাক সে গুলি কী কী।

১. জিরে:
জিরের রয়েছে একাধিক গুন। বায়ুনাশকারী গুণবিশিষ্ট এই মশলাটি হজমে সহায়তা করে ওজন হ্রাস করে। সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে এক গ্লাস জিরে ভেজানো জল খেলে তা ম্যাজিকের মত কাজ করে। পাকস্থলীর চর্বি বা মেদ সহজেই ঝরিয়ে দেয়।

২. মৌরি:
মৌরির মধ্যে রয়েছে মেদ কমানোর অসামান্য গুণ। এক গ্লাস জলে দু চামচ মৌরি দিয়ে ভিজিয়ে রাখতে হবে সারারাত। এরপর সেই মৌরি ভেজানো জল সকালে খালি পেটে পান করতে হবে। মৌরি বিপাক ক্রিয়া বৃদ্ধি করে মেদ ঝরাতে সাহায্য করে। শরীরে কোনো কারণে জল জমার ফলে সাময়িকভাবে ওজন বাড়তে পারে। সেক্ষেত্রে মৌরি মূত্র উৎপাদনের পরিমাণ বাড়িয়ে দেয় ফলে শরীরে জল জমতে দেয় না এবং ওজন কমে।

৩. গোলমরিচ:
গোলমরিচে ‘পিপারিন’ নামক এক যৌগ উপস্থিত যা শরীরে মেদ জমতে বাধা দেয়। এক গ্লাস জলে গোটা গোলমরিচ ভিজিয়ে রাখতে হবে সারারাত। তার সাথে লবঙ্গদানাও মেশানো যেতে পারে। পরদিন সকালে ওই মিশ্রণ ফুটিয়ে নিতে হবে ও তারপর ছাকনিতে ছেঁকে নিয়ে পান করতে হবে।

৪. জোয়ান:
শুধুমাত্র মুখশুদ্ধি হিসেবেই নয় জোয়ান ওজন হ্রাসেও সহায়ক। এক গ্লাস জলে জোয়ান এবং কয়েকটি আদার টুকরো ভিজিয়ে রাখতে হবে সারারাত। সকালে সেই জল ফুটিয়ে, তারপর তা ছেঁকে নিয়ে পান করতে হবে খালিপেটে। ফল পাওয়া যাবে খুব তাড়াতাড়ি।

৫. দারচিনি:
গরমমশলার অন্যতম উপাদান দারচিনি। এর বহু ভেষজ গুণ রয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, দারচিনি মেটাবলিজমের হার বৃদ্ধি করে ওজন কমাতে সাহায্য করে। বিপাকীয় হার বাড়াতে হলে, সারারাত ভিজিয়ে রাখা দারচিনি যুক্ত জল সকালে উঠে পান করতে হবে। এই ডিটক্সওয়াটার সেবনের ফলে কমবে স্থূলতার সমস্যা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media