whatsapp channel

Skin Care Tips: ত্বক থাকবে উজ্জ্বল প্রাণবন্ত, ঘুমোতে যাওয়ার আগে ৫ মিনিট ত্বকের যত্ন করুন এইভাবে

শীতকাল মানেই ত্বক রুক্ষ শুষ্ক হয়ে যায়, কিন্তু শীতকালে ত্বক থাকবে একেবারে ফুরফুরে নরম তুলতুলে। এর জন্য শীতকালে শুতে যাওয়ার আগে নিজের ত্বককে ৫ মিনিট দিন তাহলেই দেখবেন তাও কত…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

শীতকাল মানেই ত্বক রুক্ষ শুষ্ক হয়ে যায়, কিন্তু শীতকালে ত্বক থাকবে একেবারে ফুরফুরে নরম তুলতুলে। এর জন্য শীতকালে শুতে যাওয়ার আগে নিজের ত্বককে ৫ মিনিট দিন তাহলেই দেখবেন তাও কত সুন্দর এবং সুস্থ হয়ে গেছে আমরা অনেক সময় কাজের চাপে সারাদিনে ত্বকের যত্ন করার সময় পাইনা, কিন্তু রাতে শুতে যাওয়ার আগে যদি এই ভাবে ত্বকের যত্ন করা যায়। তাহলে দেখবেন ত্বকের আর কোন দিন কোন সমস্যা হবে না।

১) মুখমন্ডলের যত্ন – মুখমন্ডলের ত্বকের যত্ন নেওয়া ভীষণ প্রয়োজনীয়, এই সময় যদি ত্বকের ভালো করে যত্ন নেওয়া যায়। তাহলে দেখবেন ত্বক কত সুন্দর এবং পরিষ্কার হয়ে গেছে প্রথমে মুখ ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে। পুরোটা মোছা যাবে না, মুখে হালকা হালকা জল থাকবে। এমত অবস্থায় হাতে এক ফোঁটা নারকেল তেল, একফোঁটা গ্লিসারিন এবং একটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে এক মিনিট ধরে ম্যাসাজ করতে হবে। মাসাজ করার সময় ঠোঁটের দুপাশ নাকের দুপাশ ভুরুর মাঝখানে এবং দু’পাশের ভুরু যেখানে শেষ, সেই অংশগুলোতে আঙ্গুল দিয়ে ভালো করে প্রেস করতে হবে। এগুলো করলে ত্বক অনেক বেশি উজ্জ্বল থাকবে। এতে ত্বকের ব্লাড সার্কুলেশন বাড়ে, যার ফলে ত্বকের লাবণ্য ধরা পড়ে।

২) ভুরুর যত্ন – শীতকালে অনেক সময় ভুরুতে খুশকি দেখা যায়, এই ভুরুর খুশকি দূর করতে গেলে, অবশ্যই রাতে শুতে যাওয়ার সময় ভুরুতে একফোঁটা নারকেল তেল, এক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে ১ মিনিট ম্যাসাজ করতে হবে।

৩) ঠোঁটের যত্ন – রাতে শুতে যাওয়ার সময় অবশ্যই ঠোঁটের যত্ন নিতে হবে। এর জন্য সবার আগে প্রয়োজন ঠোঁট ভালো করে পরিষ্কার করে নেওয়া। নারকেল তেল দিয়ে ঠোট ভালো করে পরিষ্কার করে নেবেন। এরপর এর মধ্যে সামান্য ভ্যাসলিন অ্যালোভেরা জেল ও ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিতে হবে এরপর এটি দিয়ে ১ মিনিট ধরে ম্যাসাজ করতে হবে।

৪) চোখের যত্ন – রাতে শুতে যাওয়ার আগে চোখের রূপচর্চার যত্ন করতে হয় চোখের ওপরে থাকা চোখের পাতার মধ্যে অনেক সময় শুকনো শুকনো খুশকি দেখা যায়। শীতকালে এর পরিমাণ বেড়ে যায়। তাই রাতে শুতে যাবার সময় চোখ ভাল করে ধুয়ে নিয়ে সামান্য নারকেল তেল এবং অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে চোখে ভালো করে এক মিনিট ধরে ম্যাসাজ করতে হবে।

৫) নাকের যত্ন – মুখমন্ডলের মধ্যে নাকের উপরে ছোট ছোট ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দেখা যায়। রাতে শুতে যাওয়ার সময় এক চামচ লেবুর রস আর এক চামচ বেকিং সোডা এবং এক চামচ গোলাপ জল মিশিয়ে নিয়ে একটি পরিষ্কার টুথব্রাশ এর সাহায্যে নাকের উপর এবং আশপাশে আলতো করে ঘষতে হবে। এক মিনিট ধরে ঘসার পরে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media