Hoop Life

Beauty Tips: ঠোঁটের কালো দাগ দূর করুন পাঁচটি সহজ উপায়ে

অতিরিক্ত কালো দাগ আমাদেরকে অনেক সময় লজ্জায় ফেলে দেয়, আমরা অনেকেই বুঝতে পারি না, কেন ঠোঁট কালো হয়ে যায়। জেনে নিন ঠোঁট কালো হওয়ার শর্ত গুলি কারণ যেমন মদ্যপান অতিরিক্ত ধূমপান বা গরম পানীয় যদি ঠোঁটের সংস্পর্শে আসে, তাহলে ঠোঁট কালো হয়ে যায়। এছাড়া ভেতরে যদি কোনো রকম কঠিন অসুখ থাকে তাহলেও ঠোঁট কালো হয়। তাছাড়াও অতিরিক্ত নানান রকম কোম্পানির লিপস্টিক, লিপবাম ইত্যাদি ব্যবহার করার ফলে ঠোঁট ক্রমশ কালো হয়ে যেতে থাকে। উপরের বলা কারণগুলি যদি আপনার পক্ষে করা সম্ভব হয় তাহলে অবশ্যই এগুলো মেনে চলুন।

ঠোঁটের ও প্রয়োজন ময়েশ্চারাইজিং, টোনিং, ক্লিনজিং এছাড়া সপ্তাহে দুদিন ঠোঁটের স্ক্রাবিং করার ভীষণ প্রয়োজন। যদি মেনে চলেন তাহলে দেখবেন, মাত্র ৭ দিনে আপনার ঠোঁটের রং স্বাভাবিক ভাবেই গোলাপী হয়ে গেছে।

১) আমরা অনেকেই জানিনা, নারকেল তেল আমাদের ঠোঁট গোলাপি করতে সাহায্য করে। প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার সময় দাঁত মাজার ব্রাশ তাতে সামান্য পরিমাণে সাদা টুথপেস্ট লাগিয়ে দাঁত মাজার মতন করে ঠোঁটের ওপর হালকা করে ম্যাসাজ করে, ঠোঁটের ওপরে হওয়া মরা কোষ দূর করে ফেলতে হবে। তারপর জল দিয়ে ভালো করে ধুতে হবে। রাতে শুতে যাওয়ার সময় আঙ্গুলে ১ চা চামচ নারকেল তেল নিয়ে ঠোঁটে ভালো করে ক্লকওয়াইজ এবং এন্টি ক্লকওয়াইজ ম্যাসাজ করবেন। পরপর সাত দিন আপনাকে এই কাজটি নিয়ম মেনে করতে হবে।

২) সপ্তাহে অন্তত দুদিন ১ টেবিল চামচ মধু তার মধ্যে সামান্য বড় দানা চিনে নিতে হবে। এরপর মিশ্রণটি ঠোঁটের উপরে ভালো করে স্ক্রাব করতে হবে এবং স্ক্রাব করার আগে অবশ্যই সামান্য কাঁচা দুধ দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপর স্ক্রাবিং করে অন্তত ৫ মিনিট ম্যাসাজ করে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলতে হবে।

৩) ১ চা চামচ চালের গুঁড়া এবং প্রয়োজন নতুন কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে ঠোঁটের ওপরে ঘড়ির কাটার দিকে এবং ঘড়ির কাঁটার বিপরীত দিকে ভালো করে ম্যাসাজ করুন ৫ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন, সপ্তাহে একদিন এটি করলেই যথেষ্ট।

৪) এখনো বাজারে সামান্য পরিমাণে ধনেপাতা কিনতে পাওয়া যায়। ধনেপাতার পেয়েছি আমরা অনেকেই জানি না, ঠোঁট গোলাপি করতে সাহায্য করে সামান্য ধনে পাতার পেস্ট ঠোঁটের ওপরে অন্তত এক ঘণ্টা লাগিয়ে রেখে দিন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুদিন করতে পারেন।

৫) যতটা সম্ভব কসমেটিকস এড়িয়ে চলাই ভালো। যারা প্রতিদিন লিপস্টিক বা লিপবাম ব্যাবহার করেন, তাদের উদ্দেশ্য একটাই কথা বলা, অনুষ্ঠান বাড়িছাড়া এগুলি ব্যবহার করবেন না। যাদের রোজ বেরোতে হয়, তাদের জন্য ঠোঁটের উপযুক্ত একটি উপাদান হলো পেট্রোলিয়াম জেলি মানে সোজা ভাষায় আমরা যাকে ভেসলিন বলে থাকি। তার সঙ্গে সামান্য বিটের রস মিশিয়ে যদি ফ্রিজে রেখে দিতে পারেন, ঠোঁটে একটু লাগিয়ে নিতে পারেন, তাহলে কিন্তু আলাদা করে গোলাপি লিপস্টিক লাগানো দরকার হবে না, প্রাকৃতিকভাবেই আপনি রং পেয়ে যাবেন।

whatsapp logo