whatsapp channel

Lifestyle: আকাশছোঁয়া দাম, পাতিলেবুর বদলে কি ব্যবহার করবেন জেনে নিন

সম্প্রতি বাজারে গেলে যে উপাদানটি দাম শুনে আপনার একেবারে উড়ে যাওয়ার জোগাড় সেটি হল পাতিলেবু। সম্প্রতি একটি পাতি লেবুর দাম প্রায় দশ টাকা কোথাও কোথাও এর থেকেও বেশি। তাই এই…

Avatar

সম্প্রতি বাজারে গেলে যে উপাদানটি দাম শুনে আপনার একেবারে উড়ে যাওয়ার জোগাড় সেটি হল পাতিলেবু। সম্প্রতি একটি পাতি লেবুর দাম প্রায় দশ টাকা কোথাও কোথাও এর থেকেও বেশি। তাই এই দুর্মূল্যের বাজারে কি কি পাতিলেবুর জায়গায় ব্যবহার করতে পারেন চলুন দেখে নি।

১) পাতিলেবুর কাছে কাগজি লেবু বা গন্ধরাজ লেবুর মহিমা অনেকটাই ম্লান হয়ে যায়। কিন্তু বর্তমানে পাতিলেবুর এমন আকাশছোঁয়া দাম তাই অবশ্যই এর বিকল্প হিসাবে গন্ধরাজ লেবু বা কাগজিলেবু রাখতে পারেন যদিও শরবত করতে গেলে, এই লেবুতে একটু কম রস পাওয়া যায়। কিন্তু তাও ম্যানেজ করে একটুখানি ব্যবহার করলে মন্দ হয় না কিন্তু।

২) মাংস ম্যারিনেট করতে আমরা অনেক সময় পাতি লেবু ব্যবহার করে থাকি। কিন্তু সেক্ষেত্রে পাতিলেবুর জায়গায় টকদই কিন্তু বিকল্প হতে পারে। গরমে পাতিলেবুর রস আমাদের একটি উপাদেয় খাবার। সেক্ষেত্রে টক দইয়ের ঘোল করেও খেতে পারেন।

৩) রান্নায় পাতিলেবুর জায়গায় অবশ্যই ব্যবহার করতে পারেন ভিনিগার।

৪) রান্না যদি একটু টক টক করতে চান, সে ক্ষেত্রে পাতিলেবুর জায়গায় অবশ্যই ব্যবহার করতে পারেন টমেটো।

৫) একান্তই যদি পাতিলেবুর ফ্লেভার পেতে চান, তাহলে বাজারে পাতিলেবুর এসেন্স কিনতে পাওয়া যায়, তাহলে সেটা কিনে নিয়ে এসে দু-এক ফোঁটা মিশিয়ে নিলেই আপনি পাতি লেবুর গন্ধ পাবেন।

whatsapp logo