Hoop Life

চুল দ্বিগুণ ঘন ও লম্বা করুন প্রাকৃতিক উপায়ে

আগেকার দিনের ঠাকুরমা দিদিমাদের চুল বেশ অনেকটা লম্বা থাকত। যত দিন যাচ্ছে চুল তত ছোট হতে শুরু করে মাথার সামনে প্রায় টাক পড়তে শুরু করছে। আগেকার দিনের ঠাকুরমা দিদি মারাত্মক পার্লারে গিয়ে নামি দামি প্রোডাক্ট ব্যবহার করতেন না তাও তাদের মাথা ভরা চুল ছিল। তাহলে বুঝতেই পারছেন আপনার সমস্ত প্রশ্নের উত্তর রয়েছে আপনার কাছেই। ব্যবহার করুন সাধারণ উপাদান যা আপনার হাতের কাছেই আছে। অনেক টাকা খরচ করে পার্লারে গিয়ে চুল ঠিক করার কোন প্রয়োজন নেই।

মেনে চলুন কয়েকটি সহজ সরল টিপস -»

১) আঁটো সাটো বিনুনি নয় -»
রাতে শুতে যাবার সময় চুল বেঁধে শোওয়াটা একটি রীতি। তবে বর্তমানে আঁটোসাঁটো কোন রকম চুল বেঁধে রাতে শুতে যাবেন না। এতে চুল ফেটে যেতে পারে অল্প সামান্য খোঁপা করে বা হালকা করে চুল বেঁধে রাতে শুতে যান।

২) তেলের যত্ন -»
আগেকার দিনের ঠাকুরমা দিদিমারা মাথায় ভালো করে তেল মাখতেন। বর্তমানে তেল মাখা প্রায় উঠে গেছে। স্টাইল এর জন্য বিশেষত যে সমস্ত মহিলারা প্রতিদিন রাস্তায় বের হন তারা কিছুতেই মাথায় তেল মাখতে চান না। তেল মাখলে দেখতে খারাপ হবে এমন একটা বাজে ধারণা তাদের রয়ে গেছে। যদি এমনটাই হয় তাহলে সপ্তাহে অন্তত দুদিন যে দিন আপনারা শ্যাম্পু করেন তার দু’ঘণ্টা আগে ভালো করে মাথায় তেল মাখুন এবং অবশ্যই সেটা হতে হবে খাঁটি নারকেল তেল কোনরকম গন্ধযুক্ত বাজারচলতি তেল মাখা যাবেনা।

৩) হট অয়েল ম্যাসাজ -»
যদি একটু খেয়াল করেন তাহলে দেখতে পাবেন আগেকার দিনে ঠাকুরমা দিদিমারা তেলের কৌটোকে রোদের মধ্যে রেখে দিতেন এবং তারপর সেই তেল মাথায় ভালো করে ম্যাসাজ করতেন। সবকিছুরই একটা বৈজ্ঞানিক নিয়ম নিশ্চয়ই ছিল। রোদে রাখা সম্ভব না হয় তাহলে অবশ্যই এই তেল সামান্য গরম করে নিন এবং গরম গরম চুলের ডগায় ভালো করে ম্যাসাজ করুন।

৪) শ্যাম্পুর পদ্ধতি বদলান -»
তেল মেখে অবশ্যই শ্যাম্পু করতে হবে। শ্যাম্পু করলে চুল পরিষ্কার থাকে। তবে শ্যাম্পু করার পদ্ধতি অনেকেই জানেনা। যাদের লম্বা চুল বা ছোট চুল কখনোই মাথার ওপরে শাওয়ার খুলে দাঁড়িয়ে শ্যাম্পু করবেন না। এতে চুলের গোড়া নরম হয়ে গিয়ে অনেক বেশি চুল পড়ে যায়। প্রথমে মগে করে সামান্য জল নিয়ে চুল ভালো করে ধুয়ে নিতে হবে। এক্ষেত্রে মাথা নিচু করে চুল উল্টিয়ে চুল পুরোটা ধুয়ে নিয়ে অল্প অল্প করে জলের সঙ্গে শ্যাম্পু মিশিয়ে নিয়ে ভালো করে শ্যাম্পু করে ঠিক এই ভাবেই মগের মধ্যে জল নিয়ে ভালো করে চুল ধুয়ে নিতে হবে। এইভাবে চুল ধুলে চুল অনেক তাড়াতাড়ি লম্বা হয়।

৫) শ্যাম্পুর পর ঘরোয়া কন্ডিশনার -»
কথাটা শুনতে অবাক লাগলেও ঘরোয়া কন্ডিশনার খুব কম দামে সহজ করে আপনি বানিয়ে ফেলতে পারেন। এজন্য আপনার প্রয়োজন হবে চায়ের লিকার। কারোর কাছে যদি গ্রিন টি থাকে তাহলে অবশ্যই গ্রিন টি ব্যবহার করতে পারেন। কিন্তু গ্রিন টি যদি না থাকে সামান্য জলের মধ্যে এক চামচ চা পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে এরপর এই চায়ের লিকার পুরো চুলে ধুয়ে কিছুক্ষণ রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতিবার শ্যাম্পু করার পর এই কাজটি করে দেখতে পারেন।

Related Articles