Lifestyle: রান্নায় ঝাল বেশি হলে স্বাদ ঠিকঠাক করার ৫টি টিপস

অনেক সময় রান্না করতে গিয়ে ঝাল বেশি হয়ে যায়। নতুন গৃহিণী থেকে শুরু করে পুরনো গৃহিণীদের অনেক সময় এই ভুল হয়ে যেতে পারে। অনেকটা রান্না করতে গিয়ে অনেক সময় ঝালের পরিমাপ পাওয়া যায় না। আর এই কথাগুলি ঝাল হয়ে গেলে বাড়ির বাচ্চা থেকে শুরু করে বড়দের প্রত্যেকেরই খাওয়ার সময় খুবই অসুবিধা হয় এই হাত থেকে বাঁচতে আপনি ৫ টি টিপস মেনে চলতে পারেন।

১) ঝাল থেকে বাঁচতে আপনি রান্নার মধ্যে একটু লেবুর রস দিয়ে দিতে পারেন লেবুর রস অনেকটা কাটিয়ে দেয়।

২) যদি ঝাল বেশি হয়ে যায় তাহলে আলু সেদ্ধ মিশিয়ে দিতে পারেন। যেকোনো মাছের ঝোল, মাংসের ঝোল, অথবা ডিমের ঝোল ইত্যাদি রান্নায় যদি কোনো কারণে ঝাল বেশি পড়ে যায় তাহলে দুটো তিনটে আলু ভালো করে সেদ্ধ করে নিয়ে চটকে চটকে নিয়ে ঝোলের সঙ্গে মিশিয়ে দিতে পারেন। এতে ঝাল অনেকখানি কমে যাবে।

৩) ঝাল কমানোর জন্য আরেকটি অসাধারণ উপাদান হলো টকদই। রান্না যদি কোনো কারণে ঝাল বেশি হয়ে যায় তাহলে টক দই দিয়ে দেখতে পারেন। ঝাল নিমেষের মধ্যে গায়েব হয়ে যাবে।

৪) কোর্মা, ঝাল, ঝোল ইত্যাদি রান্নায় যদি কোনো কারণে ঝাল বেশি হয়ে যায়, তাহলে ব্যবহার করতে পারেন বাদাম বাটা। বাদাম বাটা এই ঝাল কমাতে ভীষণ ভাবে সাহায্য করবে।

৫) ঝাল কমানোর জন্য আরেকটি অসাধারণ উপাদান হলো দুধ। যেকোনো রান্নাতে যেটাতে আপনি দুধ দিতে পারেন। এমন কোন রান্নাতে যদি কোনো কারণে ঝাল বেশি হয়ে যায়, তাহলে সামান্য দুধ মিশিয়ে দেখতে পারেন। দেখবেন ছাল কোথায় গায়েব হয়ে গেছে।

Leave a Comment