whatsapp channel

Food: শুধু ঝালমুড়ি মাখতে নয়, আরো পাঁচ উপায়ে ব্যবহার করুন আচারের তেল

আচারের তেল ব্যবহার করতে পারেন এই কটি উপায়ে। আচারের তেল কিন্তু শুধু ঝালমুড়ি দিয়ে মাখার জন্যই নয়, আচারে তেল শীতকালে যদি একবার বানিয়ে রাখতে পারেন তাহলে গোটা বছর ধরে বিভিন্ন…

Avatar

Shreya Chatterjee

আচারের তেল ব্যবহার করতে পারেন এই কটি উপায়ে। আচারের তেল কিন্তু শুধু ঝালমুড়ি দিয়ে মাখার জন্যই নয়, আচারে তেল শীতকালে যদি একবার বানিয়ে রাখতে পারেন তাহলে গোটা বছর ধরে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন। মিষ্টি আচার কিংবা ঝাল আচার যে কোনো আচারই কিন্তু খেতে ভীষণ সুস্বাদু লাগে তাই আর দেরি না করে চটপট দেখে নিন কোন পাঁচ উপায় আপনি আচারকে ব্যবহার করতে পারেন।

১) ভর্তা বানাতে – ভর্তা বানাতে আমরা কাঁচা সরষের তেল ব্যবহার করি, কিন্তু বিশ্বাস করুন এই কাঁচা সরষের তেলের সঙ্গে যদি এক চামচ আচারের তাল তেল মিশিয়ে দিতে পারেন, তাহলে কিন্তু ভর্তার স্বাদ আরো দ্বিগুণ বেড়ে যাবে। পশ্চিমবঙ্গ বলুন কিংবা বাংলাদেশ যেকোনো জায়গাতেই ভর্তা কিন্তু ভীষণ প্রিয় একটি পদ, আর এই ভর্তার সাজ যদি অনেকাংশে বাড়াতে চান, তাহলে অবশ্যই মাঝেমধ্যে আচারে তেল দিয়ে দেবেন।

২) আলুর চোখা বানাতে – গরম কাল পরলেই আমাদের পাতে একটা জিনিস পড়বে সেটি হল ভাতের সঙ্গে মুসুর ডাল, আর তার সঙ্গে একটু যদি আলু সেদ্ধ মাখা হয় পেঁয়াজ টেয়াজ দিয়ে তাহলে গরমে আর মাছ-মাংস কোনো কিছুরই প্রয়োজন হয় না, কিন্তু এই আলু ভাতের সঙ্গে সামান্য পরিমাণে আচারে তেল মিশিয়ে দিতে পারেন তাহলে আলুর চোখার স্বাদ দ্বিগুণ বেড়ে যাবে, তবে আর দেরি কেন চটপট একবার গরম ভাতের সঙ্গে আলুর চোখের মধ্যে আচারের তেল মিশিয়ে দিন।

৩) পাস্তা বা ম্যাগি সস: অনেক সময় আমাদের কাছে ম্যাগি থাকলেও ম্যাগি সস ফুরিয়ে যায়, সেক্ষেত্রে কিন্তু এক চামচ আচার মিশিয়ে দিতে পারেন, ম্যাগি বা পাস্তার স্বাদ দ্বিগুণ বেড়ে যাবে।

৪) আচারি চিকেন, মাটন, সবজি – চিকেন, মাটন বা সবজি বানানোর সময় যদি এক চামচ আচার দিতে পারেন বা আচারের গন্ধ সামান্য থাকতে পারে। তাহলেই কিন্তু সেই প্রিপারেশনটাই পুরো আলাদা হয়ে যায়, সব সময় কি আর আলু দিয়ে ঝোল খেতে ভালো লাগে? সেক্ষেত্রে এই এক চামচ আচার কিন্তু আপনার এই রান্নার সাথে দ্বিগুণ বাড়িয়ে দেবে।

৫) তরকারির বিকল্প- গরমকালে অনেক সময় তরি-তরকারি খেতে একেবারে ভালো লাগেনা, সেক্ষেত্রে লুচি, রুটি, পরোটার সঙ্গে সামান্য এক চামচ আচার হলেই কিন্তু পুরো বিষয়টা জমে যায়, একবার ট্রাই করতে পারেন অনেকে অবশ্য টমেটো সস দেখে থাকেন, কিন্তু টমেটো ছাড়াও এই আচারও কিন্তু খেতে লা জবাব হয়।

 

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক