whatsapp channel

Gangasagar Mela: মাত্র ৫০০ টাকায় গঙ্গাসাগর! বিলাসবহুল ক্রুজে চড়েই হবে পুণ্য অর্জন

গঙ্গাসাগর মেলা হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মেলা। ভারতের বুকে জনপ্রিয়তা ও পুণ্যার্থীদের ভিড়ের নিরিখে কুম্ভ মেলার পরেই স্থান পায় বাংলার এই মেলা। সাগর দ্বীপের দক্ষিণে যেখানে হুগলি নদী বঙ্গোপসাগরে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

গঙ্গাসাগর মেলা হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মেলা। ভারতের বুকে জনপ্রিয়তা ও পুণ্যার্থীদের ভিড়ের নিরিখে কুম্ভ মেলার পরেই স্থান পায় বাংলার এই মেলা। সাগর দ্বীপের দক্ষিণে যেখানে হুগলি নদী বঙ্গোপসাগরে পতিত হচ্ছে, সেই স্থানটি হিন্দুদের কাছে পবিত্র তীর্থ। তাই প্রতিবছর মকর সংক্রান্তির দিন এখানে বহু লোক তীর্থস্নান করতে আসেন। তবে বিহার-উত্তরপ্রদেশ থেকে আগত অবাঙালি পুণ্যার্থীদের ভিড়ই হয় সর্বাধিক। কথাতেই আছে, সব তীর্থ বারবার, গঙ্গাসাগর একবার। তাই জীবনে অন্তত একবার এই তীর্থে আসেন উত্তর ভারতের সব মানুষ।

Advertisements

প্রতি বছর মকর সংক্রান্তির আগে থেকেই পুণ্যার্থীরা ভিড় জমাতে শুরু করেন হাওড়া স্টেশনে। কারণ দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই মেলায় আসার জন্য হাওড়া স্টেশনে নামতে হয় সকলকে। আর সেখান থেকে ডায়মন্ডহারবার হয়ে পৌঁছাতে হয়ে দেশের এই দ্বিতীয় বৃহত্তম মেলায়। তাই লাখ লাখ পুণ্যার্থীদের ভিড় সামাল দিতে প্রতি বছর মেলার আগে থেকেই তাদের নিরাপত্তা ও পরিবহন ব্যবস্থা সুচারু করে তুলতে নানা পদক্ষেপ নেয় সরকার। আর এবার চালু হচ্ছে এমন এক ব্যবস্থা, যার মাধ্যমে কম খরচে আরামদায়ক উপায়ে পৌঁছানো যাবে কপিল মুনির আশ্রম।

Advertisements

Advertisements

গঙ্গাসাগর মেলা শুরুর আগেই এবার চালু হলে ক্রুজ পরিষেবা। অর্থাৎ, এবার বিলাসবহুল প্রমোদতরীতে চড়েই পৌঁছানো যাবে এই দ্বীপ দেশে। জানা গেছে সপ্তাহের প্রতিদিনই চলবে এই ক্রুজ। সূত্রের খবর, ডায়মন্ড হারবার থেকে কচুবেড়িয়া পর্যন্ত যাতায়াত করবে এই ক্রুজ। আর এই পরিষেবা চালু করেছে একটি বেসরকারি সংস্থা। সাধারণ সময়ে সকাল ৯ টায় অরু হবে এই ক্রুজ চলাচল। তবে মেলার দিনগুলো, অর্থাৎ ১৩ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি অবধি সকাল ৮ টায় শুরু হবে এই পরিষেবা।

Advertisements

এই ক্রুজ পরিষেবার সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এর ভাড়া। কারণ ক্রুজে করে যেতে যেমন খরচ হয়, এখানে তার অর্ধেক খরচ হবে। মাথাপিছু মাত্র ৫৩০ টাকা খরচ করেই পৌঁছানো যাবে গঙ্গাসাগরে। তবে এটি হল ইকোনমি ক্লাসের ভাড়া। যদি কেউ প্রিমিয়াম ক্লাসে যাতায়াত করেন, তাকে খরচ করতে হবে ৬৩০ টাকা। তবে মেলার সময়ে এই ভাড়া কিছুটা বৃদ্ধি পাবে বলে জানা গেছে। সংস্থার দাবি, অনলাইন ও অফলাইন- উভয় মাধ্যমেই এই ক্রুজের টিকিট কাটা যাবে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা