Hoop News

Indian Railway: ট্রেন মানেই ঠেলাঠেলি ভিড় নয়! বাজেটের পর বড় পদক্ষেপের কথা রেলমন্ত্রীর মুখে

সাধারণ কোচের থেকে বেশি এসি কোচ ব্যবহার হচ্ছে রেলের কামরায়, সম্প্রতি অভিযোগ উঠে আসছে। এই অভিযোগের ব্যাখ্যা দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। হিসেব দিয়ে জানিয়েছেন, ট্রেনে ঠিক কতগুলি এসি ও কতগুলি নন-এসি কোচ থাকছে, পরিষ্কার করে জানিয়েছেন। অধিবেশনে রাজ্যসভার সাংসদ হ্যারিস বিরন প্রশ্ন করলে তার উত্তর রেলমন্ত্রী দেন।

অশ্বিনী বৈষ্ণব বললেন, প্রতি ২২ কোচের ট্রেনে ১২টি নন-এসি জেনারেল এবং স্লিপার কোচ থাকবে। এইসব ট্রেনে মাত্র ৮টি এসি কোচ বসানো হচ্ছে। অশ্বিনী বৈষ্ণব আরও জানান, যে ভারতীয় রেলের কাছে বর্তমানেযে কোচের সংখ্যা আছে তার মধ্যে দুই-তৃতীয়াংশ কোচ নন-এসি (Non Ac) এবং এক-তৃতীয়াংশ এসি (AC)। ভারতীয় রেল চলতি বছরে ১০ হাজার নন-এসি কোচ তৈরি করেছে এমন জানান তিনি৷

হ্যারিস বিরনের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ভারতীয় রেলে (Indian Rail) বেশির ভাগ যাত্রীই নন-এসি কোচ ব্যবহার করছেন। মন্ত্রীকে প্রশ্ন করা হয় যে ট্রেনে ভিড় হচ্ছে কি? আর এই ভিড়ের জন্য সরকার কী ভাবছে?

রেলমন্ত্রী জানান, ভিড় নিয়ন্ত্রণ করতে উৎসবের সময়, ছুটির দিনে এবং পিক সিজনে চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে পাশাপাশি ট্রেনের ধারণ ক্ষমতা বাড়িয়ে দেওয়া হবে, যাতে অনেক বেশি পরিমাণে লোকজনের ট্রেনের মধ্যে উঠতে পারে, সেটাও নজর দেওয়া হবে ।ভারতীয় রেল বর্তমানে প্রায় ১০ হাজার নন-এসি জেনারেল ক্লাস এবং স্লিপার ক্লাস কোচ তৈরি করছে।

অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন যে, কোভিডের কারণে, ২০১৯ এবং ২০২৪ সালের মধ্যে যাত্রী যাতায়াতের ক্ষেত্রে একটি বড় পরিবর্তন হয়েছে। ভারতীয় রেল যাত্রীদের চাহিদা অনুযায়ী, বিভিন্ন ধরনের ট্রেন চালাচ্ছে। ‘বন্দে ভারত এক্সপ্রেসের পাশাপাশি অমৃত ভারত এক্সপ্রেসের কথাও এদিন উল্লেখ করেন রেলমন্ত্রী। অমৃত ভারতও Non Ac Train.

Related Articles