Hoop News

Train Journey: ওয়েটিং লিস্টের ঝামেলা শেষ, দুর্ধর্ষ প্ল্যান নিয়ে হাজির ভারতীয় রেল

আমাদের দেশের প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে করে যাতায়াত করেন, তাদের গন্তব্যস্থলে যাওয়ার জন্য দূরের কোন জায়গা হোক কিংবা কাছের কোন জায়গায় স্কুল, কলেজ, অফিস, আদালত বা যেখানে খুশি যাওয়ার জন্য ট্রেন ভীষণ কমফোর্টেবল মাধ্যম। আর সেই জন্যই ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বলা হয়, বর্তমান সময়ে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে রেলে যাত্রী সংখ্যা।

যাত্রী সংখ্যা যেমন বৃদ্ধি পাচ্ছে ঠিক তেমনি রেল দুর্ঘটনা যাত্রীদের মধ্যে আতঙ্ক তৈরি করছে। ট্রেনে উঠেই যাত্রীরা ভাবছেন কোন সমস্যা হবে না তো কিন্তু এর পাশাপাশি রেল নানান রকম সুযোগ-সুবিধাও করে দিচ্ছে যাত্রীদের জন্য। রেল ভ্রমণ বর্তমান যাত্রীদের কথা মাথায় রেখেই তারা যাতে ভালোভাবে যাতায়াত করতে পারে, তার জন্যই একটা বড়সড় পদক্ষেপ নিল রেল কর্তৃপক্ষ।

এই বিষয়টি নিয়েও বেশ অভিযোগ দেখা যায়, যাত্রীরা প্রায় অভিযোগের কারণে অনেকেরই টিকিট কনফার্ম হয় না। যাত্রীদের কাছে ভীষণ বড় একটা সমস্যা হয়ে দাঁড়ায় তবে শুধু তাই নয়, এ নিয়ে অনেক পরিকল্পনা গ্রহণ করেছে রেল। বর্তমান প্রতিবেদনে আজকে আমরা সেটা নেই আলোচনা করব।

রেল যাত্রীদের জন্য কি পরিকল্পনা করেছে?

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি সাক্ষাৎকারে জানিয়ে দিয়েছেন, যে তাদের লক্ষ্য হল, এই দশকের শেষ নাগাদ ট্রেনের ওয়েটিং লিস্টকে পুরোপুরি বাদ দিয়ে দেবেন। এই লক্ষ্য অর্জনের জন্য ছোট ছোট পদক্ষেপ গ্রহণ করছে রেল। আগামী বছরে, যাতে যাত্রীরা সহজ ভাবে খুব আরাম করে ট্রেনে সফর করতে পারে, তার জন্য নতুন ট্রেন কেনা হবে, এর জন্য এক লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এর জন্য প্রয়োজন হবে ৮০০০ টি নতুন ট্রেন।

রেলমন্ত্রী এ প্রসঙ্গে কি জানান?

২০৩০ সালের মধ্যে অর্থনৈতিক উন্নয়নের জন্য মেটাতে ভারতীয় রেলের প্রায় ১২ লক্ষ কোটি টাকার প্রয়োজন। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ভারতে প্রতি বছর প্রায় ৭০০ কোটি যাত্রী হয়, ২০৩০ সাল নাগাদ এই সংখ্যা বৃদ্ধি পেয়ে ১,০০০ কোটিতে হবে। তাই ভারতীয় রেল ওয়েটিং লিস্টের সমস্যা দূর করতে ৩,০০০ টি নতুন ট্রেনের সফর যুক্ত করার প্রস্তুতি নিচ্ছে।

Related Articles