আরো বাড়ল পুজো কমিটিগুলির অনুদান, বিদ্যুৎ বিলে বিপুল ছাড়, শারদীয়ার আগে হাত উপুড় করলেন মুখ্যমন্ত্রী

পুজো আসতে আর মাস কয়েকের দেরি। তার আগে কল্পতরু রূপে দেখা গেল রাজ্য সরকারকে। মঙ্গলবার পুজো কমিটির (Puja Committee) বৈঠকে একসঙ্গে একগুচ্ছ চমক ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। গত বছরের তুলনায় আরও বাড়ানো হল পুজো কমিটির অনুদান। পাশাপাশি পুজো কমিটিগুলির বিদ্যুতের বিলে বিপুল ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। আগামী বছর থেকে এই অনুদান আরো বাড়বে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি ঘোষণা করেন, এ বছর হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। এর মধ্যে জেলায় রয়েছে ৪০ হাজার পুজো। গত বছর এই অনুদান ছিল ৭০ হাজার টাকা। আগামী বছর পুজো কমিটি গুলির অনুদান বেড়ে ১ লক্ষ টাকা হবে বলে বলেও জানা গিয়েছে। পাশাপাশি বিদ্যুতের বলেও মিলেছে বিপুল ছাড়। এ বছর পুজো কমিটিগুলির বিদ্যুতের মাশুলে ৭৫ শতাংশ ছাড় দেওয়ার জন্য সিইএসসি এবং রাজ্য বিদ্যুৎ বন্টন পর্ষদকে বলেছেন মুখ্যমন্ত্রী। গত বছর বিদ্যুতের মাশুলে ছাড় দেওয়া হয়েছিল ৬০ শতাংশ।

মুখ্যমন্ত্রী এদিন আরো বলেন, থিম নিয়ে যাতে কারোর কোনো সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এ বিষয়ে পুলিশকে জানিয়ে রাখতে হবে। পুজো মণ্ডপ গুলিতে ড্রোন, সিসি ক্যামেরা, ওয়াচ টাওয়ারের মাধ্যমে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মণ্ডপে প্রবেশ এবং প্রস্থানের গেট আলাদা রাখা, মহিলাদের নিরাপত্তা, প্রবীণদের সুবিধা অসুবিধা এবং মণ্ডপে কেউ অসুস্থ হয়ে পড়লে সে দিকটাও খেয়াল রাখার কথা বলেছেন তিনি। পাশাপাশি অতিরিক্ত ভিড়ে পদপিষ্ট হওয়ার মতো ঘটনা যাতে না ঘটে সেদিকে বিশেষ ভাবে লক্ষ্য রাখার কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

এ বছর ৯ ই অক্টোবর পড়েছে ষষ্ঠী। আগামী ১৫ ই অক্টোবর কলকাতায় প্রতিমা নিরঞ্জনের কার্নিভাল হবে বলে বৈঠকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে জেলায় কার্নিভাল কবে হবে তা জেলা প্রশাসনকে ঠিক করার কথা বলেছেন তিনি।