Hoop Life

বাড়ির টবে রসুন চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

বাড়িতে খুব সহজে টবে চাষ করা যেতে পারে। রসুন চাষ করার উপযুক্ত সময় হলো শীত পড়ার আগে অথবা শীত পড়ার পরে। তবে আপনি আপনার ছাদে ব্যালকনিতে ইচ্ছা করলেই সারাবছর রসুন চাষ করতে পারেন। সকালবেলা উঠে কাঁচা রসুন খেলে শরীরের অনেক সমস্যার সমাধান হয়। তাছাড়া রসুন শাক নানান রকম চাইনিজ খাবারের ব্যবহার করা হয়।

রসুন চাষ করার জন্য খুব লম্বা টব বাছাই করা দরকার নেই। চওড়া চ্যাপ্টা বড় আকারের টবের মধ্যে রসুন চাষ করা যেতে পারে অনায়াসে। এর জন্য প্রয়োজন বালি যুক্ত দোআঁশ মাটি। জল নিষ্কাশন হওয়া ভীষণ দরকার বাগানে মাটির সঙ্গে খুব ভালো করে লাল বালি এবং জৈব সার এবং নিম খোল মিশিয়ে নিতে হবে। এবার বাজার থেকে আসা রসুনের কোয়া গুলিকে আলাদা করে নিতে হবে। টবের মধ্যে মাটিতে গর্ত করে করে রসুনের কোয়া গুলো বসিয়ে দিন।

মাঝে মাঝে জল দিতে হবে। খেয়াল রাখতে হবে, বেশি জল যেন না দেওয়া হয় তাহলে রসুন পচে যাবে। টবের মধ্যে ছিদ্র থাকা ভীষণ জরুরী যাতে অতিরিক্ত জল বেরিয়ে যেতে পারে। খেয়াল রাখতে হবে কোনোভাবেই যাতে আগাছার উপদ্রব না হয়। ১০-১৫ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিতে হবে। প্রায় সপ্তাহ খানেক পরেই গাছের পাতা যখন বাদামী রঙের হয়ে যাবে তখন বুঝতে হবে রসুন তোলার সময় এসে গেছে। এইভাবে আপনার বাড়ির ছাদ বাগানে তৈরি করতে পারেন রসুন গাছ।

Related Articles