whatsapp channel

Lifestyle: ফ্রিজ ছাড়াই আদা রসুন বাটা দীর্ঘদিন ভালো রাখার টিপস

অনেকের বাড়িতেই ফ্রিজ থাকেনা। ফ্রিজ থাকা এখন যদিও খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কিন্তু অনেকেই বাড়িতে ফ্রিজে রেখে খাবার-দাবার রাখতে চান না। এই প্রয়োজনীয় হলে ফ্রিজে রাখা খাবার খাওয়া খুব একটা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

অনেকের বাড়িতেই ফ্রিজ থাকেনা। ফ্রিজ থাকা এখন যদিও খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কিন্তু অনেকেই বাড়িতে ফ্রিজে রেখে খাবার-দাবার রাখতে চান না। এই প্রয়োজনীয় হলে ফ্রিজে রাখা খাবার খাওয়া খুব একটা ভাল না। তবে বর্তমানে প্রয়োজনের খাতিরে বাড়িতে ফ্রিজ রাখতে হয়। কিন্তু যাদের বাড়িতে ফ্রিজ নেই, তারা আদা-রসুনবাটা ১৫ দিন ভালো রাখতে পারেন আগেকার দিনের মা ঠাকুমার আমলে ফ্রিজ থাকতো না, তখন জিনিসপত্র এই সহজ টোটকা দাঁড়ায় ভালো রাখা হতো।

Advertisements

Advertisements

আদা, রসুন বাটা দীর্ঘ ১৫ দিন টাটকা রাখার জন্য প্রথমে কাঁচের পাত্র জোগাড় করতে হবে। কখনোই প্লাস্টিকের পাত্রে রাখবেন না। কারণ প্লাস্টিকের পাত্রে রাখার পরে এটি নষ্ট হয়ে যেতে পারে। অথবা প্লাস্টিকের পাত্রে রাখলে এটি শরীরের জন্য ভালো না। তাই কষ্ট করে কাঁচের পাত্র জোগাড় করতে হবে। কাঁচের পাত্রের মধ্যে আলাদা আলাদা করে আদা, রসুন বাটা দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে সরষের তেল দিয়ে দিতে হবে। সরষের তেল এমন পরিমাণে দিতে হবে যাতে এই তেল এর মধ্যে ভালো করে আদা, রসুন ডুবে যায়। এরপরে দুটি পাত্রে আলাদা আলাদা করে এক চামচ করে নুন দিয়ে দিতে হবে।

Advertisements

এইভাবে যদি মাথা কুমার আমলের কয়েকটা টোটকা মাথায় রাখা যায় তাহলে যাদের বাড়িতে ফ্রিজ আছে বা যাদের ফ্রিজ আছে তারাও ফ্রিজের মধ্যে শুধু শুধু আদা-রসুনবাটা রাখতে হয়না, ফ্রিজের বিলটাও খানিকটা আপনি বাঁচাতে পারবেন। তবে একটা কথা মাথায় রাখতে হবে প্লাস্টিকের পাত্র কখনোই না। কারণ দীর্ঘদিন কোন খাবার প্লাস্টিকের পাত্রে রাখলে প্লাস্টিকের পাত্র থেকে এমন কেমিকাল বেরোতে থাকে। এই কেমিকাল কিন্তু আপনার ক্যান্সার ঘটাতে সাহায্য করে। তাই এটি মাথায় রাখতে হবে কষ্ট করে কাঁচের পাত্র জোগাড় করতে হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar