whatsapp channel

দুর্দান্ত কায়দায় অতি সহজে বাড়ির টবে চাষ করুন এই সুন্দর শীতকালীন ফুল

ফুলটির নাম ব্লিডিং হার্ট। হ্যাঁ, শুনতে এমন ভয়ঙ্কর হলেও ফুলটি দেখতে কিন্তু অসাধারণ। সাদা ফুলের মধ্যে দিয়ে বেরিয়ে আসছে লাল রংয়ের পাপড়ি। এই গাছটি ইচ্ছে করলেই আপনি আপনার ছাদের টবের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ফুলটির নাম ব্লিডিং হার্ট। হ্যাঁ, শুনতে এমন ভয়ঙ্কর হলেও ফুলটি দেখতে কিন্তু অসাধারণ। সাদা ফুলের মধ্যে দিয়ে বেরিয়ে আসছে লাল রংয়ের পাপড়ি। এই গাছটি ইচ্ছে করলেই আপনি আপনার ছাদের টবের মধ্যে চাষ করতে পারেন।

Advertisements

এই গাছটি চাষের জন্য একটি বারো ইঞ্চি আকারের টবের প্রয়োজন হবে। মাটি প্রস্তুত করার জন্য প্রয়োজন উপযুক্ত কোকোপিট, জৈবসার, বাগানের মাটি এবং বালি। এই গাছ মাটির মধ্যে ময়েশ্চার থাকা পছন্দ করে।

Advertisements

মাটির তৈরি করার সময় এক দু’চামচ নিম খোল দিয়ে দিতে পারেন তাহলে ব্যাকটেরিয়ার আক্রমণ অনেকটাই কম হবে। এই গাছ পুরো রোদ্দুর খুব পছন্দ করে। গোটার শীতকালটা খুব একটা ফুল দেখা যায় না। তবে শীতকাল শেষে গাছ নতুন করে পাতা দিয়ে ফুল তৈরি করে।

Advertisements

এই সময়ে গাছটি যদি প্রতিস্থাপন করতে পারেন তো খুব ভালো হয়। তাহলে গাছে খুব একটা খাবার ও লাগবে না। তবে মোটামুটি ফেব্রুয়ারির পর থেকে যখন থেকে ফুল দেওয়া শুরু করবে তখন দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা সার দিন।।

Advertisements

যেহেতু নিম খোল দেওয়া আছে তাই কীটনাশক দেওয়ার খুব একটা প্রয়োজন পড়বে না। তবে তাও যদি মিলিবাগের সমস্যা হয় তাহলে জলের মধ্যে গুড়ো সাবান মিশিয়ে স্প্রে করতে পারে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media