whatsapp channel

Lifestyle: শুধু পুজোর কাজে নয়, কর্পূরের নানান ঔষধি গুণ চমকে দেবে আপনাকেও

পুজোর অনুষ্ঠান ছাড়া কর্পূর কখনো কিনেছেন? হয়তো কেনেননি। কিন্তু, আজকের প্রতিবেদন আপনাকে কর্পূর কিনতে বাধ্য করবে, শুধু একবার এর উপকারিতা জেনে নিন, দেখবেন শুধু পুজো পার্বণ নয়, Karpur এর বহু…

Avatar

পুজোর অনুষ্ঠান ছাড়া কর্পূর কখনো কিনেছেন? হয়তো কেনেননি। কিন্তু, আজকের প্রতিবেদন আপনাকে কর্পূর কিনতে বাধ্য করবে, শুধু একবার এর উপকারিতা জেনে নিন, দেখবেন শুধু পুজো পার্বণ নয়, Karpur এর বহু ব্যাবহার আছে দৈনন্দিন জীবনে। HoopHaap.Com চেষ্টা করছে কর্পূর এর নানাবিধ ব্যাবহার ও উপকারিতা তুলে ধরার।

প্রথমত জেনে নিই, কর্পূর হল এমন একটি পদার্থ যা
কর্পূর গাছের কাঠের ছোট ছোট টুকরো থেকে পাওয়া যায়। তবে, এই সাদা ধবধবে সুগন্ধি কর্পূর তৈরি হওয়ার পদ্ধতি হল, এটিকে তাপজারিত করে যে উদ্বায়ী বাষ্পে পরিণত করা হয়, পরে তাকে ঘনীভবন প্রক্রিয়ায় ঠাণ্ডা করে, মিহিগুঁড়ো কাঠে স্টিম চালনা করে, বাষ্পে পরিণত করা হয়, এবং তাকে ঠাণ্ডা করে কর্পূর পাওয়া যায়। চলুন জানি এর ব্যাবহার দৈনন্দিন জীবনে ।

চুলের গোড়া মজবুত করতে, উকুন তাড়াতে, সর্দি কাশি কমাতে, এবং বাতের বা যেকোনো ব্যথা থেকে নিরাময় পেতে কর্পূর অসাধারণ। দুই ভাবে এর তেল। ঘরেই তৈরি করতে পারেন, একটি হল খাঁটি সরষের তেল মিশিয়ে বা নারকেল তেল মিশিয়ে। দুই রকম কর্পূর তেল সমস্ত শরীরের জন্য উপকারী। ঠান্ডা ও কফের কারণে ব্রংকাইটিস এর সমস্যা হলে, শরীরে ব্যাথা হলে, গোড়ালি ফাটলে, সর্ষের তেল প্রয়োজন মতো নিয়ে তাতে কর্পূর মিশিয়ে দিন এবং মালিশ করুন। উপকার পাবেনই। মাথার চুলের ক্ষেত্রে অবশ্যই নারকেল তেল সহযোগে কর্পূর ব্যাবহার করুন।

শরীর ছাড়াও, বাড়িতে মশা, লাল পিপড়ে বা আরশোলার উপোদ্রব কমাতে ব্যাবহার করতেই পারেন কর্পূর তেল বা তেজপাতার মধ্যে কর্পূর রেখে পুড়িয়ে দিন। ঘরে মশা, আরশোলা ও পিপড়ের উপদ্রব কমবেই কমবে।

Disclaimer: উপরের সমস্ত তথ্য বিজ্ঞান ভিত্তিক। কোনো কিছু ব্যাবহার পূর্বে নিজে যাচাই করে নিন।