whatsapp channel

বাইকপ্রেমীদের জন্য খুশির খবর, আরও সস্তা হতে চলেছে বাইকের দাম

ভারত সরকারের অর্থ দপ্তর সম্প্রতি একটি নতুন প্রস্তাব নিয়ে হাজির হয়েছে, যাতে দুই চাকার পরিবহন এর উপর ট্যাক্স এর পরিমাণ বেশ খানিকটা কমে যাবে। এর ফলে লাভবান হবে ভারতের আপামর…

Avatar

HoopHaap Digital Media

ভারত সরকারের অর্থ দপ্তর সম্প্রতি একটি নতুন প্রস্তাব নিয়ে হাজির হয়েছে, যাতে দুই চাকার পরিবহন এর উপর ট্যাক্স এর পরিমাণ বেশ খানিকটা কমে যাবে। এর ফলে লাভবান হবে ভারতের আপামর জনগন।

কনফেডারেশন ইন্ডিয়ান ইনস্টিটিউট এর একটি সভায় ভারতের অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারমণ জানিয়েছেন যে, আর কিছুদিনের মধ্যে বাইকের উপরে জিএসটির পরিমাণ অনেকখানি কমিয়ে দেওয়া হবে। এই সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলের সম্মুখে পেশ করা হতে চলেছে। বর্তমানে বাইকের উপরে জিএসসির পরিমাণ ২৮%। তবে এই আইন পাস হলে, বাইকের উপরে জিএসসির পরিমাণ ১৮% হয়ে যাবে।

বৃদ্ধি পাওয়া জ্বালানির দামকে সামলানোর জন্য এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের অর্থমন্ত্রক। এখনো অবধি এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। এই সিদ্ধান্তের পেছনে আরও কয়েকটি কারণ রয়েছে বলে জানা গিয়েছে। তার মধ্যে অন্যতম হলো, IRDA এর ৫ বছরের থার্ড পার্টি ইন্সুরেন্স এর দাম বৃদ্ধি হয়ে যাওয়া। এছাড়াও রয়েছে, BS6 ইঞ্জিন আপগ্রেডেশন। এছাড়াও, করোনাভাইরাস পরিস্থিতির কারণে লকডাউন শুরু হওয়ায় বাইকের চাহিদা বৃদ্ধি হওয়ায় এই সিদ্ধান্ত বর্তমানে প্রয়োজনীয় হয়ে উঠেছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এই নতুন সিদ্ধান্ত গ্রহণ করার ফলে, নতুন বাইকের দাম অনেকটা কমে যাবে। এর ফলে করোনাভাইরাস পরিস্থিতিতে বাইকের বিক্রির পরিমাণ আরো বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও এই পরিস্থিতিতে অনেকেই গণপরিবহন বর্জন করার চেষ্টা করছেন। এই কারণে পার্সোনাল ট্রান্সপোর্ট এর চাহিদা বেড়েছে। পার্সোনাল ট্রান্সপোর্ট এর মধ্যে সবথেকে বেশি বিক্রি হয় বাইক। এই কারণেই ভারত সরকারের তরফ থেকে বাইকের দাম হ্রাস করার সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media