Holiday: অক্টোবর পর্যন্ত অপেক্ষা নয়, অগাস্টেই পুজোর মতো লম্বা ছুটি রাজ্যে!

একটানা কাজের ফাঁকে সকলের মনই একটু ছুটি (Holiday) ছুটি করে। জুলাই মাসের শুরুতেই ছুটি পেয়েছিলেন সরকারি কর্মচারীরা। প্রতি বছরের মতোই ১ লা জুলাই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা খ্যাতনামা চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে অর্ধদিবস ছুটির কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। তবে এবার আর অর্ধ দিবস নয়, বরং একটানা দুর্গাপুজোর মতো ছুটি পেতে চলেছেন সরকারি কর্মীরা।

জুলাইয়ের শুরুতেই ছিল ছুটি

জুলাই মাসে অর্থ দফতরের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছিল, পশ্চিমবঙ্গ সরকারের নিয়ন্ত্রণাধীন যে সরকারি অফিসগুলি রয়েছে এবং গ্রামীণ প্রতিষ্ঠান, কর্পোরেশন, শিক্ষা প্রতিষ্ঠানগুলি রয়েছে সেগুলি ১ লা জুলাই অর্ধদিবস ছুটি থাকবে। ওই দিন দুপুর দুটোর পর অফিসগুলি ছুটি হয়ে যাবে। তার আগে ২৯ এবং ৩০ শে জুন শনি এবং রবিবারও ছিল ছুটি।

অগাস্টে লম্বা ছুটির সুযোগ

তবে এবার অগাস্ট মাস পড়লেই ছুটির মেজাজ অনুভব করতে পারবেন রাজ্যের সরকারি কর্মচারীরা। কিন্তু দুর্গাপুজো আসতে আসতে তো সেই অক্টোবর। টানা ছুটি বলতে শারদীয়া ছুটি, আর তা পাওয়ার জন্য এখনো কয়েক মাস অপেক্ষা করতে হবে। তাহলে অগাস্টে কীসের ছুটি? আসলে ১৫ ই অগাস্ট রয়েছে দেশের স্বাধীনতা দিবস। ওইদিন জাতীয় ছুটি থাকে, এ তো সকলেই জানেন। তবে এবারে স্বাধীনতা দিবসের সপ্তাহে একসঙ্গে টানা কয়েকদিন ছুটি পেতে পারবেন।

অগাস্টেই পুজোর মতো ছুটি

আসলে এ বছর ১৫ ই অগাস্ট পড়েছে বৃহস্পতিবার। তারপর ১৬ ই অগাস্ট শুক্রবার। তারপরেই ১৭ এবং ১৮ ই অগাস্ট শনি এবং রবিবার। তাই যদি শুক্রবার ছুটি নিতে পারেন, তাহলে বৃহস্পতিবার থেকে একটানা চার দিনের লম্বা ছুটি পেয়ে যেতে পারবেন। সেক্ষেত্রে মাত্র এক দিনেরই ছুটি নিতে হবে। কারণ ১৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে অফিস কাছারি, স্কুল, কলেজ সবই বন্ধ থাকবে। আর শনি রবিও থাকে ছুটি। তাই মাঝে শুক্রবার ছুটি নিলেই টানা চার দিনের ছুটিতে ঘুরে আসতে পারবেন কাছেপিঠে।