Hoop News

Government Scheme: ভোট শেষে ধামাকা উপহার, ছেলেমেয়েদের ২ লক্ষ মোটর বাইক দিচ্ছে সরকার

জীবনে স্বাচ্ছন্দ্যের জন্য অর্থের প্রয়োজন। কিন্তু বর্তমানে চাকরির বাজারে অনেক যুবক যুবতীই রোজগারের অভাবে কর্মহীন হয়ে বসে রয়েছেন। তবে তাদের কথা চিন্তা করে বেশ কিছু প্রকল্প শুরু করা হয়েছে সরকারের তরফে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এমন একাধিক প্রকল্প (WB Government Scheme) রয়েছে যার মাধ্যমে সরাসরি আর্থিক সহায়তা পেয়ে থাকেন রাজ্যবাসী। বেকার যুবক যুবতীদের জন্যও বেশ কিছু প্রকল্প শুরু করা হয়েছে সরকারের তরফে।

এই প্রতিবেদনে খোঁজ থাকছে এমনই একটি প্রকল্পের। এই প্রকল্পটির নাম কর্মই ধর্ম প্রকল্প। রাজ্যের বেকারত্ব সমস্যাকে দূর করার উদ্দেশ্যে এই প্রকল্প চালু করা হয়েছে। কী কী সুবিধা পাওয়া যাবে এই প্রকল্পে, কারাই বা আবেদন করতে পারবেন সমস্ত তথ্য রইল এই প্রতিবেদনে। উল্লেখ্য, রাজ্যে ইতিমধ্যেই একগুচ্ছ প্রকল্প চালু রয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার, যুবশ্রীর মতো প্রকল্পের মাধ্যমে সরাসরি টাকা পেয়ে থাকেন উপভোক্তারা। এবার তালিকায় আরও একটি প্রকল্প যোগ হল।

কর্মই ধর্ম প্রকল্পের সুবিধা

জানা যাচ্ছে, এই সমবায় ব্যাঙ্কের মাধ্যমে বেকার যুবকদের দেওয়া হবে মোটর বাইক। প্রায় দু লক্ষেরও বেশি মানুষ এতে উপকৃত হতে চলেছেন। এতে বেকার সমস্যা অনেকটাই দূর হবে বলে আশাবাদী সরকার। ছেলেমেয়েরা প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন মোটর বাইক বা স্কুটার। সরকারের মতে, দু লক্ষ ছেলেমেয়ে মোটর বাইক বা স্কুটার পেলে শুধু যে বেকার সমস্যা দূর হয়ে তাদের কর্মসংস্থান হবে তাই নয়। প্রায় দশ লক্ষ মানুষের অন্ন সংস্থান হবে বলেও মনে করা হচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চলের বেকার ছেলেমেয়েদের এতে অনেক সুবিধা হবে বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী।

কীভাবে আবেদন করবেন প্রকল্পে

  • প্রথমেই যেতে হবে কর্মই ধর্ম প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে।
  • এরপর যেতে হবে হোমপেজে।
  • এরপর অ্যাপ্লাই অনলাইন বাটনে ক্লিক করলেই পাওয়া যাবে আবেদন ফর্ম।
  • ফর্মটি পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করে সাবমিট অপশনে ক্লিক করলেই আবেদন সম্পূর্ণ হবে।

Related Articles