Hoop NewsHoop Trending

Weather: আর কিছুক্ষণের মধ্যে প্রবল দুর্যোগ এই কয়েকটি জেলায়, জারি হল সতর্কতাও

চলতি সপ্তাহের শুরুতেই ঘূর্ণিঝড় ‘মোকা’ আতঙ্ক থেকে রেহাই পেয়েছে বঙ্গবাসী। কিন্তু তার মধ্যেই আবার নতুন করে গ্রীষ্মের চরম অস্বস্তি শুরু হয়েছে রাজ্যজুড়ে। ফের রাজ্যের একাধিক জেলায় বাড়ছে পারদ। যদিও ‘মোকা’র পরোক্ষ প্রভাবে অনেকটাই শুস্ক ও অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়েছিল দক্ষিণবঙ্গে। তবে এখন আবহাওয়ায় বেড়েছে আর্দ্রতার পরিমান। সকাল হলেই বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তি।

তবে এর মাঝেই কালবৈশাখীর স্বস্তি মিলেছে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায়। গত কয়েকদিন ধরেই বিকেল হলেই আকাশে ঘনিয়ে আসছে মেঘ। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। কোথাও শিলাবৃষ্টিও হয়েছে, আবার কোথাও দেখা গেছে ঝড়ের দাপট। সব মিলিয়ে গরমের হাত থেকে কিছুটা স্বস্তি দিয়েছে দক্ষিণবঙ্গকে। কিন্তু এই স্বস্তি আর কতদিন? এই প্রশ্ন কাজ করছে মানুষের মনে। চলুন আবহাওয়ার আপডেট দেখে নেওয়া যাক।

■ কলকাতার আবহাওয়া: শহর কলকাতায় দিনভর অর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকলেও আজ বিকেলের দিকে কলকাতায় বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। শহরের তাপমাত্রাও বেশ কিছুটা কমেছে বৃহস্পতিবারের বৃষ্টির জন্য। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও বজায় থাকবে স্বস্তি। আগামী ২০ তারিখ পর্যন্ত অর্থাৎ, শনিবার অব্দি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিকেলের দিকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে। শুক্রবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। বজ্রপাতের সতর্কতাও রয়েছে এই জেলাগুলিতে। তবে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। রবিবার থেকে আবহাওয়ার আমূল পরিবর্তন ঘটতে পারে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: তবে শুধুমাত্র দক্ষিণবঙ্গ নয়, আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও আজ হতে পারে বৃষ্টিপাত। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী রবিবার পর্যন্ত এইসব জেলায় একই রকম থাকবে পরিস্থিতি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা