whatsapp channel

Weather: দক্ষিণবঙ্গের ২ জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, দিনভর বৃষ্টিতে ভাসবে কলকাতাও

শেষ হয়েছে জুলাই মাস, শুরু হয়েছে আগস্ট। ক্যালেন্ডার অনুযায়ী, বর্ষাকাল বিদায় নিয়েছে রাজ্য থেকে। তবুও এতদিন বাংলার বুকে বর্ষার দেখা মেলেনি সেভাবে। বিগত দুমাস ধরেই দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বৃষ্টির আকাল।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শেষ হয়েছে জুলাই মাস, শুরু হয়েছে আগস্ট। ক্যালেন্ডার অনুযায়ী, বর্ষাকাল বিদায় নিয়েছে রাজ্য থেকে। তবুও এতদিন বাংলার বুকে বর্ষার দেখা মেলেনি সেভাবে। বিগত দুমাস ধরেই দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বৃষ্টির আকাল। আকাশে মেঘ জমলেও তা ঘনিয়ে ঝেঁপে বৃষ্টি কিন্তু নামছে না। ফলে জেলায় জেলায় বিক্ষিপ্ত বর্ষণ হলেও সেভাবে বৃষ্টির মাতামাতি দেখা যায়নি এবছর। স্বভাবতই বৃষ্টির জন্য ব্যাকুল হয়ে আছেন অনেকেই।

তবে আগস্টের শুরু থেকেই স্বস্তিদায়ক আবহাওয়া বজায় রয়েছে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ জুড়ে। গতকাল মঙ্গলবার, দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। বুধবার সকাল থেকেও আকাশের মুখ ভার। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে গোটা রাজ্যে। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ সারাদিন শহর কলকাতায় মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়া বওয়ার সম্ভাবনাও থাকছে আজ। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাৰে ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৭০ শতাংশের মাঝামাঝি পর্যায়ে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: বঙ্গোপসাগরে তৈরি শক্তিশালী নিম্নচাপের প্রভাব ইতিমধ্যে পড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ঝাড়খণ্ড, বিহার সহ একাধিক রাজ্যে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। আজ পশ্চিমের জেলা-বাঁকুড়া এবং পুরুলিয়াতে রয়েছে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায়। এছাড়াও, দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের পাশাপাশি আজ উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা এবং মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা