whatsapp channel

কিভাবে ঘটতে চলেছে চলতি বছরের শেষ সূর্যগ্রহণ, কবে দেখা মিলবে মহাজাগতিক দৃশ্যের!

আর কিছু দিনের অপেক্ষা। এরপর বিষ সাল শেষ হয়ে নতুন বছরের শুরু। এর মধ্যে বছরের শেষ মাসে সূর্য গ্রহণটি হতে চলেছে। এই ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অর্থাৎ ১৪ ডিসেম্বর। সামনের সোমবার…

Avatar

HoopHaap Digital Media

আর কিছু দিনের অপেক্ষা। এরপর বিষ সাল শেষ হয়ে নতুন বছরের শুরু। এর মধ্যে বছরের শেষ মাসে সূর্য গ্রহণটি হতে চলেছে। এই ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অর্থাৎ ১৪ ডিসেম্বর। সামনের সোমবার হবে বছরের শেষ গুরুত্বপূর্ণ সূর্যগ্রহণ। গুরুত্বপূর্ণ কেন বললাম তাই ভাবছেন তো? আসল ব্যপার হল জ্যোতিষ অনুসারে বছরের শেষ সূর্যগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সূর্যগ্রহণের প্রভাব পড়তে চলে সারা দেশে। তাই সমস্ত রাশি এই গ্রহণের এর দ্বারা প্রভাবিত হতে চলেছে। তাই এর প্রভাব এত বেশি থাকে।

ভারতীয় টাইম টেবিল অনুসারে এই শেষ সূর্য গ্রহণ শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী সন্ধ্যা সাতটা নাগাদ। সূর্যগ্রহণের সমাপ্তি হবে ১৫ ডিসেম্বর রাত  ১২ টা বেজে ২৩ মিনিটে। এই সূর্যগ্রহণ হবে বেশ অনেক সময় ধরে। প্রায় ৫ ঘন্টা অব্দি এই গ্রহণের স্থায়িত্ব থাকবে। প্রসঙ্গত, ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ ছিল ২১ জুন। ২০২০ সালে মোট ৬ টি গ্রহণ হয়েছে। ৩০ নভেম্বর হয়েছে এই বছরের শেষ চন্দ্রগ্রহণ। ২০২০ সালে মোট ৪ টি চন্দ্রগ্রহণ এবং ২ টি সূর্যগ্রহণ রয়েছে।

আর সবচেয়ে বড় কথা হল, এই সূর্যগ্রহণ ভারতে খুব একটা প্রভাব পড়বেনা। তবে বছর শেষের এই সূর্যগ্রহণ দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরের অংশে বিদ্যমান হবে । ১৪ ও ১৫ ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়া গ্রহণটি ভারত থেকে দেখা যাবে না  তবে সূর্যগ্রহণ সময় গ্রহণে বৈধ হবে। এই সময়ে কোনও শুভ কাজ করা উচিত নয় বলে জানিয়েছেন জ্যোতিষ শাস্ত্র থেকে। এই গ্রহণ চলাকালে ছোট বাচ্চা এবং গর্ভবতী মহিলাদের এই সময়কালে বিশেষ যত্ন নেওয়া উচিত।  ঈশ্বরের নাম স্মরণ করা উচিত। কারণ গ্রহণ মানেই অশুভ শক্তি বৃদ্ধি। গ্রহণের সময়কালে প্রকৃতি বেশি সংবেদনশীল থাকে। এই পরিস্থিতিতে সাবধানে থাকাই উচিৎ। বেশী রাস্তায় না থেকে বাড়িতে সাবধানতা অবম্বন করা উচিত।

Avatar