Finance News

ব্যাঙ্কে ঢুকবে ১ লক্ষ ৪০ হাজার টাকা, কীভাবে পাবেন এই সরকারি সুবিধা!

দেশবাসীর সুবিধার জন্য নানান প্রকল্প আনা হয়েছে সরকারের তরফে। কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে বেশ কিছু প্রকল্প চলছে বেশ কয়েক বছর ধরে। এই সমস্ত প্রকল্পের অধীনে বহু সুযোগ সুবিধা পেয়ে থাকে দেশের সাধারণ মানুষ। এই প্রতিবেদনে আমজনতার জন্য থাকছে এক দারুণ সুখবর। সরকারের তরফে পাওয়া যাবে ১ লক্ষ ৪০ হাজার টাকা। এতে উপকৃত হবে একটা বড় সংখ্যক মানুষ। কীভাবে পাবেন এই প্রকল্পের সুবিধা, বিস্তারিত জানতে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

দরিদ্র মানুষের মাথার উপরে পাকা ছাদ তৈরির জন্য এক বিশেষ প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী আবাস যোজনায় বিগত বেশ কয়েক বছর ধরে পাকা বাড়ি বানানোর সুবিধা পেয়ে আসছে বহু দরিদ্র মানুষ। যাদের মাথার উপরে পাকা ছাদ নেই, তাদের জন্য পাকা বাড়ি বানিয়ে দেবে সরকার। এর জন্যই ১ লক্ষ ৪০ হাজার টাকা দেওয়া হবে সরকারের তরফে। তবে জানিয়ে রাখি, কোনো পরিবারের সদস্য যদি সরকারি চাকরি করে কিংবা অন্যত্র পাকা বাড়ি থাকে তাহলে আবাস যোজনার টাকা পাওয়া যাবে না। কীভাবে পাবেন এই প্রকল্পের টাকা?

উল্লেখ্য, এই প্রকল্পে নাম উঠলে সরকারের তরফে পাওয়া যাবে ১ লক্ষ ২০ হাজার টাকা। এর মধ্যে প্রথম কিস্তিতে দেওয়া হয় ৬০ হাজার টাকা। ওই টাকায় বাড়ি তৈরির যতটা কাজ হওয়া সম্ভব তা করে ইউটিলাইজেশন সার্টিফিকেট জমা দিলে দ্বিতীয় কিস্তির ৫০ হাজার টাকা পাওয়া যাবে। এই পর্যায়ের কাজ মিটলে ইউটিলাইজেশন সার্টিফিকেট জমা দিলে শেষ কিস্তির ১০ হাজার টাকা দেওয়া হবে। পাশাপাশি বাড়ি মেরামতির জন্যও আরো ২০ হাজার টাকা অর্থাৎ মোট ১ লক্ষ ৪০ হাজার টাকা পাওয়া যায়।

এই যোজনার টাকা পেতে আবেদনকারীকে অতি অবশ্যই ভারতীয় হতে হবে, দারিদ্রসীমার নীচে থাকতে হবে। তবে অতীতে এই প্রকল্পের সুবিধা পাওয়া গেলে আর দ্বিতীয় বার আবেদন করা যাবে না। জানিয়ে রাখি, অনলাইন এবং অফলাইন দুই ভাবেই প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে আবেদন করা যায়। আবাস যোজনার তালিকা অনলাইনে দেখতে https://pmaymis.gov.in/ লিঙ্কে ক্লিক করে আবাস যোজনার ওয়েবসাইটে ঢুকতে হবে। এরপর Awaassoft অপশনে ক্লিক করতে হবে। এবার Report অপশনের অধীনে Beneficiary details for verification অপশনে ক্লিক করতে হবে। রাজ্য, জেলা, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম এবং কোন সালের তালিকা দেখবেন তা উল্লেখ করতে হবে। PRADHAN MANTRI AWAAS YOJANA অপশনটি বেছে নিয়ে Submit অপশনে ক্লিক করলে চলে আসবে তালিকা।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই