whatsapp channel

Ration Card: উৎসবের মরশুমে নো টেনশন, রেশনের সঙ্গে অতিরিক্ত এই সামগ্রী দেবে সরকার

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের ধরণের উপর।

তবে রেশন ব্যবস্থায় নাগরিকদের বাড়তি সুবিধা প্রদান করতে আরো বেশ কিছু অতিরিক্ত স্কিম নিয়ে আসা হয় মাঝেমধ্যেই। এক্ষেত্রে কখনো কোনো জনদরদী স্কিম চাকু ককরে কেন্দ্র সরকার, তো কখনো কোনো রাজ্য সরকারের দ্বারা চালু করা কিছু স্কিমে দুর্দান্ত সুবিধা পেয়ে যান রেশন গ্রাহকরা। আর এবার উৎসবের মরশুমে রেশন গ্রাহকদের আরো অতিরিক্ত সুবিধা প্রদান করার সিদ্ধান্ত নিলো উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের রাজ্য সরকার।

সম্প্রতি, উত্তরপ্রদেশের রাজ্য সরকার সেই রাজ্যের রেশন কার্ড প্রাপকদের চিনি দেওয়ার কথা ঘোষণা করেছে। তবে এই ঘোষণা কিন্তু সবার জন্য নয়। কারণ সরকার সাফ জানিয়ে দিয়েছে যে শুধুমাত্র উত্তরপ্রদেশের অন্ত্যোদয় কার্ড হোল্ডারদের এই সুবিধা প্রদান করা হবে। আগামী ৩ মাস এই সুবিধা দেওয়া হবে বলে জানা গেছে। অর্থাৎ আগামী বেশ কয়েকমাস এই সুবিধা পাবেন সেই রাজ্যের অন্ত্যোদয় কার্ড হোল্ডাররা।

জানা গেছে, সেই রাজ্যের এই বিশেষ কার্ড হোল্ডাররা প্রতি কেজি ১৮ টাকা দরে ​​চিনি পাবেন। উল্লেখ্য, এই কার্ডে বর্তমানে ১৪ কেজি গম পাওয়া যায়। বিনামূল্যের রেশন প্রকল্পের অধীনে, অন্ত্যোদয় কার্ডধারীরা বিনামূল্যে ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পান। এছাড়াও, পরিবারের কার্ডধারীদের প্রতি ইউনিট পাঁচ কেজি সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা