whatsapp channel

Hilsa Price In Kolkata: রবিবার কলকাতার বাজারে দুর্মূল্য পদ্মার ইলিশ, দেখে নিন বাজারদর

দেশ দুনিয়ায় বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের রি এলাকার মানুষজন মাছ খেতে ভীষণই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দেশ দুনিয়ায় বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের রি এলাকার মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। কারণ, সর্ষে ইলিশ হোক বা ইলিশ ভাবা কিংবা ভাজা ইলিশ- এই মাছ দিয়ে আপনি পছন্দ মতো যেকোনও পদ বানিয়ে ফেললেই খাবার থালায় এক দানা ভাতও পড়ে থাকবে না।

আর এই ইলিশের মধ্যে সবথেকে জনপ্রিয় হল পদ্মার ইলিশ। স্বাদে ও গন্ধে অতুলনীয় বাংলাদেশের এই নদীর ইলিশ মাছ। তাই ওপার বামগলায় পাশাপাশি এপার বাংলাতেও এই ইলিশের জনপ্রিয়তা খুব বেশি। তাই বর্ষা শেষে শরতের আগমনে কলকাতার বাঙালিরা উদগ্রীব হয়ে থাকে পদ্মার ইলিশের জন্য। ইতিমধ্যে গত সপ্তাহে ৩৯৫০ টন পদ্মার ইলিশ আমদানি ঘটেছে কলকাতায়। আর রবিবারের বাজারে তা চড়া দামে বিক্রি হচ্ছে কলকাতার বাজারে। একনজরে দেখে নিন কলকাতার বাজারে ইলিশের দাম।

◆ কলকাতার বাজারে পদ্মার ইলিশের দাম: গত পরশু থেকেই কলকাতা ও হাওড়ার বাজারে মিলছে ওপার বাংলার ইলিশ। তবে পদ্মার ইলিশ কিন্তু মধ্যবিত্তদের ধরাছোঁয়ার বাইরেই। কারণ চড়া দামে বিকোচ্ছে আমদানিকৃত এই রুপোলি ফসল। কলকাতার বাজারে ১ কেজি ওজনের পদ্মার ইলিশের দাম রয়েছে প্রায় কেজিপ্রতি ২০০০ টাকার কাছাকাছি। এছাড়াও, ছোট সাইজের ইলিশ পদ্মা- মেঘনার ইলিশ কিনতে হলেও প্রতি কেজিতে কমপক্ষে ১৫০০ থেকে ২০০০ টাকা খরচ করতেই হবে।

◆ কলকাতার বাজারে দেশীয় ইলিশের দাম: কলকাতা ও হাওড়ার বাজারে বাংলাদেশি ইলিশের পাশাপাশি মিলছে দেশীয় মোহনার ইলিশও। তবে পদ্মার ইলিশের থেকে তুলনামূলক কম দামে বিকোচ্ছে এই দেশীয় রুপোলি মাছ। রবিবার কলকাতার বাজারে ৩৫০-৪০০ গ্রামের ইলিশের প্রতি কেজিতে দাম রয়েছে ৬০০-৭০০ টাকা। ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ রয়েছে কেজিপ্রতি ১০০০ টাকার মধ্যে। এছাড়াও ১ কেজি ওজনের দেশীয় ইলিশের দাম রয়েছে কেজিপ্রতি ১২০০-১৪০০ টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা