Finance News

মাত্র ৫ লক্ষ টাকা বিনিয়োগে রিটার্ন ১৫ লক্ষ টাকা! ধামাকা স্কিম নিয়ে এল পোস্ট অফিস

অবসর জীবন যাতে চিন্তামুক্ত ভাবে তার জন্য কমবেশি সকলেই অর্থ সঞ্চয় করে থাকেন। সময় থাকতে বিভিন্ন স্কিমে অর্থ বিনিয়োগ করে থাকেন অনেকেই। এক্ষেত্রে পোস্ট অফিসের (Post Office Scheme) বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের প্রবণতা লক্ষ্য করা যায় অনেকের মধ্যেই। পোস্ট অফিসের স্কিমগুলি (Post Office Scheme) অর্থ বিনিয়োগের জন্য একেবারেই সুরক্ষিত। উপরন্তু পাওয়া যায় নিশ্চিত রিটার্ন। তাই ঝুঁকিহীন বিনিয়োগের জন্য অনেকেই পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করেন।

এই প্রতিবেদনে পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমের ব্যাপারে দেওয়া হবে সমস্ত তথ্য। এটি পোস্ট অফিসের একটি ফিক্সড ডিপোজিট স্কিম। ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের মতোই এই পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিম। বর্তমানে এক বছরের জন্য বার্ষিক ৬.৯ শতাংশ, ২ বছরের জন্য ৭ শতাংশ, ৩ বছরের জন্য ৭.১ শতাংশ এবং ৫ বছরের জন্য ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায় এই স্কিমে। এই স্কিমে যদি কেউ ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ১৫ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারবেন।

কেউ যদি ৫ লক্ষ টাকা ৫ বছরের জন্য এই স্কিমে বিনিয়োগ করেন তাহলে মেয়াদ পূর্তির পর সুদসহ রিটার্ন পাওয়া যাবে ৭,২৪,৯৭৪ টাকা। সেই টাকা আরো ৫ বছরের জন্য বিনিয়োগ করলে সুদ সহ ১০ বছর পর রিটার্ন মিলবে মোট ১০,৫১,১৭৫ টাকা। এরপর আরো ৫ বছরের জন্য বিনিয়োগ করা হলে ১৫ বছর পর ফেরত পাওয়া যাবে মোট ১৫,২৪,১৪৯ টাকা।

তবে এক্ষেত্রে মেয়াদ পূর্তির পর বিনিয়োগের সময় বাড়ানোর ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। এক বছর পর সময়সীমা বাড়াতে চাইলে মেয়াদ পূর্তির ৬ মাসের মধ্যে তা করতে হবে। ২ বছরের ক্ষেত্রে ১২ মাসের মধ্যে তা জানাতে হবে পোস্ট অফিসকে। আর তিন এবং ৫ বছরের মেয়াদে সময় বৃদ্ধির জন্য ১৮ মাসের মধ্যে জানাতে হবে পোস্ট অফিসে।

Related Articles