Advertisements

মাসে মাসে মহিলারা পাবেন ১২০০০ এবং পুরুষরা ৬০০০ টাকা, নতুন উপহার এই সরকারি প্রকল্পে

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফে সাধারণ মানুষের সুবিধার্থে একগুচ্ছ নতুন নতুন প্রকল্প নিয়ে আসা হয়েছে। মহিলা, শিশু, বয়স্ক, যুবক সকলের জন্যই ভিন্ন ভিন্ন প্রকল্পে একগুচ্ছ সুযোগ সুবিধা উপলব্ধ রয়েছে। বর্তমানে মহিলাদের জন্য বিভিন্ন প্রকল্প চালু করা হয়েছে দুই সরকারের তরফে, যেখানে আর্থিক সুবিধা পাচ্ছেন মহিলারা। পাশাপাশি পুরুষদের চিন্তা মাথায় রেখেও আনা হচ্ছে বিবিধ প্রকল্প। এমনি একটি প্রকল্পের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যেখানে পুরুষ মহিলা নির্বিশেষে সকলে উপকৃত হবেন। দেশের প্রতিটি রাজ্যের মানুষদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে।

প্রকল্পটি হল প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (Kisan Samman Nidhi)। এই সরকারি প্রকল্পের মাধ্যমে দেশের কৃষকরা আর্থিক ভাবে উপকৃত হয়ে থাকেন। প্রধানমন্ত্রী হিসেবে কৃষকদের জন‍্যই প্রথম সিদ্ধান্ত নিয়েছিলেন মোদী। এবার এই প্রকল্পে মহিলা এবং পুরুষদের জন্য দুটি আরো সুবিধা নিয়ে আসা হল। এবার থেকে এই প্রকল্পে মহিলারা ১২,০০০ এবং পুরুষরা ৬,০০০ টাকা করে পাবেন।

এই প্রকল্পের অধীনে উপভোক্তারা প্রতি বছর ৬০০০ টাকা করে পেয়ে থাকেন যা সরাসরি দেওয়া হয় তাদের নামে রেজিস্টার্ড ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বছরে তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে। নতুন করে এই প্রকল্পে নেওয়া হচ্ছে আবেদন। আর এবার নারী পুরুষ উভয়েই পাবেন এই প্রকল্পের সুবিধা।

আগেই শোনা গিয়েছিল, নতুন সরকার গঠনের পরেই কিষান সম্মান নিধির ১৭ তম কিস্তির টাকা ঢুকতে পারে কৃষকদের ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে। কার্যক্ষেত্রে হলও তেমনটা। এই প্রকল্পের শেষ কিস্তি অর্থাৎ ১৬ তম কিস্তি ঢুকেছিল চলতি বছর ফেব্রুয়ারি মাসে। যাদের অ্যাকাউন্টে ১৭ তম কিস্তির টাকা ঢোকেনি তাদের ই কেওয়াইসি সংক্রান্ত সমস‍্যা থাকতে পারে‌। সেই সমস‍্যা মিটিয়ে নিলেই ধীরে ধীরে সব উপভোক্তার ব‍্যাঙ্ক অ্যাকাউন্টেই ঢুকতে শুরু করবে টাকা‌।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow