whatsapp channel

বাড়ির টবে পেয়ারা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

শহরাঞ্চলে অনেকের বাড়িতেই জায়গা থাকে না। টবে গাছ করার শখ অনেকেরই থাকে। বাড়িতে ছাদে টবের মধ্যে চাষ করুন পেয়ারা। পেয়ারা চাষ করতে গেলে সর্বপ্রথম ২০ ইঞ্চি টব জোগাড় করতে হবে।…

Avatar

HoopHaap Digital Media

শহরাঞ্চলে অনেকের বাড়িতেই জায়গা থাকে না। টবে গাছ করার শখ অনেকেরই থাকে। বাড়িতে ছাদে টবের মধ্যে চাষ করুন পেয়ারা। পেয়ারা চাষ করতে গেলে সর্বপ্রথম ২০ ইঞ্চি টব জোগাড় করতে হবে।

পেয়ারা গাছের মাটি তৈরি করার জন্য প্রয়োজন উপযুক্ত পুষ্টি। এমনি ঝুরঝুরে মাটির সঙ্গে জৈব সার, গোবর সার ভালো করে মিশিয়ে রাখতে হবে। কাছাকাছি নার্সারি থেকে পেয়ারা গাছ কিনে আনতে পারেন।

টবের মধ্যে মাটি তৈরি করে প্রায় পনেরো কুড়ি দিন জল দিয়ে রেখে দিন। তারপরই নার্সারি থেকে কলমের গাছ কিনে এনে টবের মধ্যে বেশ অনেকটা জল দিয়ে টবের মধ্যে গাছ লাগিয়ে দিন।

পেয়ারা গাছ রোপণ করলে প্রয়োজন তার উপযুক্ত জল সেচের ব্যবস্থা রাখতে হবে। গাছের গোড়ায় অতিরিক্ত জল পেয়ারা গাছ সহ্য করতে পারে না। পুরনো ডালপালা ছাঁটাই করে দিন, কারণ ওই পুরনো ডালপালায় সাধারণত ফল আসেনা।

গাছের গোড়া থেকে যথেষ্ট দূরত্ব বজায় রেখে মাঝে মাঝে গোবর সার, সরষের খোল পচা সার দিয়ে দিন। পেয়ারা গাছকে সব সময় সুস্থ সবল চিরসবুজ রাখতে রান্নাঘরের ফেলে দেওয়া সবজির খোসা ভালো করে রোদে শুকিয়ে গুঁড়ো করে গাছের গোড়ায় দিন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media