Hoop Life

Hair Care Tips: চুলের জেল্লা বাড়াতে পুজোর আগে একমাস যত্ন নিন এইভাবে

পুজোর আর এক মাস বাকি আছে। এই এক মাসের মধ্যে আপনি আপনার চুলের যত্ন নিয়ে ফেলুন। না হলে কিন্তু সব সাজগোজ মাটি হয়ে যাবে। জেনে নিন চুলের যত্ন নেওয়ার সহজ টিপস।

১) প্রতিদিন চুল ভালো করে আঁচড়াতে হবে। যাতে চুলের ভেতরে ব্লাড সার্কুলেশন বেড়ে যায়। যার ফলে অক্সিজেনের পরিমাণ বাড়বে, এইজন্য চুল ভালো থাকে। চুলে ভালো করে অয়েল মাসাজ করতে হবে। যদি তেল ভালো করে গরম করে নিতে পারেন, তাহলে কাজ হবে দ্বিগুণ। সেক্ষেত্রে বাজারচলতি কোন গন্ধযুক্ত তেল নয়, খাঁটি নারকেল তেল অথবা সরষের তেল মাথায় দিয়ে ভালো করে ঘষে ঘষে লাগান, এইভাবে যদি করতে পারেন তাহলে চুল ওঠা বন্ধ হবে।

২) শ্যাম্পু করার সময় কয়েকটি কথা মাথায় রাখবেন। অতিরিক্ত গরম জলের শ্যাম্পু করবেন না। শ্যাম্পু করার সময় অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করবেন না। শ্যাম্পু করে চুল ভালো করে ধোবেন। মাথায় যদি শ্যাম্পু লেগে থাকে, তাহলে কিন্তু চুলের ক্ষতি হবে। আর শ্যাম্পু সরাসরি মাথার ওপরে দেবেন না, সেক্ষেত্রে জলের মধ্যে শ্যাম্পু ভাল করে গুলিয়ে নিয়ে তারপরে একটু একটু করে ভালো করে ঘষে নিন।

৩) সপ্তাহে অন্তত একদিন চুলের প্রোটিন প্যাক লাগাতে পারেন। তার জন্য ব্যবহার করতে পারেন কাঁচা ডিম, দই, কফি পাউডার খুব ভালো করে মিশিয়ে মিশ্রণটি যদি আপনি চুলের উপরে ভালো করে লাগিয়ে অন্তত এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে পারেন, তাহলে আপনার চুল অনেক সুন্দর সাইনি হবে।

৪) কারিপাতা, নিম পাতা এবং অ্যালোভেরা জেল খুব ভালো করে একটি পেস্ট বানিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে দিন। যারা চাইছেন পুজোর সময় স্রেইট করবেন তারা এর সঙ্গে সামান্য পরিমাণে ভাতের পেস্ট লাগিয়ে চুলকে সোজা সোজা করে লাগিয়ে নিন। দেখবেন চুল কিন্তু বেশ সোজা হয়ে গেছে।

৫) গাজরের রস, বিটের রস, সবুজ শাকসবজি, আমলকি নিয়মিত পান করুন। এছাড়া সকালে ঘুম থেকে উঠে বাসিমুখে কয়েকটা কারি পাতা চিবিয়ে খান। দেখবেন আপনার চুল গোড়া থেকে সুন্দর মজবুত হচ্ছে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo