Hoop Life

Hair Care: পাতলা চুল ঘন করার জন্য বাড়িতে ভেষজ তেল বানানোর পদ্ধতি

একদা কোন এক নারীকে দেখে কবি লিখেছিলেন ‘চুল তার কবেকার, অন্ধকার বিদিশার নিশা মুখ তার শ্রাবস্তীর কারুকার্য। আধুনিক কবিরা এমন কবিতা লিখতে গেলে সামনে কোন নারীকে খুঁজে পেতে তাকে যথেষ্ট বেগ পেতে হবে। একথা বলাই যায় কারণ এক ঢাল লম্বা চুল এখন খুঁজলে খুব একটা পাওয়া যায়না। তার দোষ অবশ্য আমরা নিজেরাই। নিজেরা নানান রকম বাজারচলতি কেমিক্যাল ব্যবহার করে আমাদের মাথায় টাক ফেলে দিচ্ছে। এদিকে পকেট গড়ের মাঠ হচ্ছে আর মাথাও। একটু যদি পুরোনো দিনে ফিরে যান তাহলে দেখতে পাবেন আমাদের মা ঠাকুমার মাথাভর্তি চুল ছিল, তারা কিন্তু বাজারচলতি এত নামিদামি প্রোডাক্ট ব্যবহার করতেন না। খুব সাধারণ জীবন যাত্রায় তারা অভ্যস্ত ছিলেন। টাটকা শাকসবজি খেয়ে তাদের মাথা ভর্তি চুল থাকতো।

বাড়িতে খুব সহজেই এমন একটি ভেষজ তেল তৈরি করতে পারেন যাতে আপনার মাথার চুল একেবারে ঘন কালো হয়ে যাবে। আর এই তেল যদি প্রতিদিন নিয়ম করে মাখতে পারেন যাদের প্রতি প্রতিদিন রাখা সম্ভব নয় তারা শ্যাম্পু করার অন্তত ২ ঘণ্টা আগে একটু গরম করে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করে ফেলুন।

উপকরণ-»
নারকেল তেল ৫০০ গ্রাম
জবা পাতা দশটি
কারিপাতা একমুঠো
নিম পাতা এক মুঠো
মেথি ২ টেবিল চামচ
কালো জিরে ২ টেবিল চামচ
কালো সরষে ২ টেবিল চামচ
অ্যালোভেরার পাতা দুটি
আমলকি একমুঠো
কেশুতি পাতা প্রয়োজনমতো

প্রণালী: একটি লোহার কড়াই নিতে হবে। এরমধ্যে নারকেল তেল পুরো ঢেলে দিতে হবে। ওপরে বলা উপকরণগুলিকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে মিক্সিতে বেটে নিতে হবে। এদের মধ্যে ভালো করে মিশিয়ে দিতে হবে। এরপর গ্যাস জ্বালিয়ে দিনে আছে অন্তত পনের মিনিট এটিকে ফোটাতে হবে। নারকেল তেল এর রঙ পরিবর্তিত হয় যখন কালো হয়ে যাবে, তখন বুঝতে পারবেন আপনার তেল একেবারে তৈরি হয়ে গেছে। এরপর ঠান্ডা করতে দিতে হবে অন্তত তিন থেকে চার ঘন্টার জন্য তারপর একটি ছাঁকনির সাহায্যে থেকে নিলে একবারে তৈরি হয়ে যাবে। অসাধারণ ম্যাজিক তেল অন্তত সাত দিন যদি পরপর মাখতে পারেন, দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

Related Articles