Hoop Life

Lifestyle: দীর্ঘদিন শাড়ি থাকবে নতুনের মতো, জেনে নিন যত্নে রাখার ৫টি টিপস

পুজোর সময় শাড়ি তো, অনেক কিনেছেন কিন্তু শাড়িকে যত্ন না করতে পারলে কিন্তু শাড়ি ভালো থাকবে না। শাড়িকে যত্ন করুন, তাহলে কিন্তু অনেক পুরনো শাড়ি ও ভালো থাকবে। না হলে অনেক দামী দামী শাড়ী কিনে কিন্তু নষ্ট হয়ে যাবে, সহজেই তাই আর দেরি না করে আমাদেরকে Hoophaap এর পাতায় চটজলদি দেখে নিন, কিভাবে শাড়ির যত্ন করে বহুদিন পর্যন্ত ভালো রাখতে পারেন।

১) বাইরে থেকে শাড়ি পরে আসার পরে হালকা রোদের ভালো করে ঘাম শুকিয়ে তারপর পাট করে তুলে রাখবেন, তবে রোদে দেওয়ার সময় কখনই এই শাড়িকে খুব রোদে দেবেন না, তাহলে কিন্তু শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

২) খুব বেশি ডিটারজেন্ট দিয়ে ভালো করে ঘষে ঘষে শাড়ি কাছতে যাবেন না। এতে কিন্তু শাড়ির সৌন্দর্য নষ্ট হয়ে যাবে, ডিটারজেন্টের জলে সারা রাত ভিজিয়ে রাখবেন না তাহলে কিন্তু রং নষ্ট হয়ে যেতে পারে।

৩) খুব বেশি গরম ইস্ত্রি দিয়ে জরির উপরে ভালো করে ইস্ত্রি করবেন না, এতে জরির কোন সমস্যা হয়ে গিয়ে শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

৪) শাড়ি কাচার সময় সামান্য পরিমাণ নুন দিয়ে দিতে পারেন, এতে শাড়ি অনেকদিন ভালো থাকে। বিশেষ করে নতুন শাড়ি আনার পরে যদি প্রথমেই নুন দিয়ে কেচে ফেলতে পারেন তাহলে শাড়ির রং পাকা থাকবে।

৫) আলমারিতে শাড়ি রাখার সময় ভালো করে সুন্দর করে যত্ন করে রাখতে হবে। হেংগার ব্যবহার করতে পারেন, তাঁতের শাড়ি, সিল্কের শাড়ি আলাদা আলাদা জায়গায় রাখতে পারেন। তাতে কিন্তু শাড়ি অনেক ভালো থাকবে। শাড়ি সালোয়ার-কামিজ বা যে কোন অন্য ধরনের পোশাক সব একসঙ্গে পাট করে রাখবেননা, আলমারির একেকটা তাক বেছে নিন একেকটা পোশাকের জন্য।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক