Hoop Life

Lifestyle: বয়স হাঁটবে উল্টো দিকে, ফলের খোসা দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন হোমমেড স্ক্রাবার

পুজোর আগে নিজেকে যদি সুন্দর করতে চান, আর যদি একটা পয়সাও না খরচ করতে চান, তাহলে কিন্তু ব্যবহার করতে পারেন এই পাঁচটি ফলের খোসা। পাঁচটি ফলের খোসা যদি আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন, তাহলে দেখবেন আপনার কত পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে। কিন্তু এই ফলের খোসাগুলোকে আমরা ফেলে দিয়ে আমরা নিজেরাও জানিনা, এগুলো কতখানি উপকার আমাদের ত্বকের জন্য।

পুজোর আগে নিজেকে সুন্দর করতে অবশ্যই হাতের কাছে রাখুন কলার খোসা, পেঁপের খোসা, কিউই ফলের খোসা, কমলালেবুর খোসা, পাতিলেবুর খোসা। ফলের খোসা দিয়ে আপনি সহজেই বাড়িতে তৈরি করে ফেলতে পারেন হোমমেড স্ক্রাবার।

১) পাতিলেবুর খোসা- পাতিলেবুর খোসার মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি পাতিলেবু ব্যবহার করার পরে খোসাকে রোদে শুকিয়ে গুঁড়ো করে ফেলুন। যে কোন ফেসপ্যাক এর সঙ্গে এই পাতিলেবুর খোসাগুঁড়োকে যদি খুব ভালো করে লাগাতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক খুব সুন্দর হয়ে গেছে।

২) কলার খোসা- কলার খোসা খুব ভালো স্ক্রাবার হিসাবে কাজ করে। কলার খোসার মধ্যে এক চামচ কফি পাউডার, এক চামচ চিনি খুব ভালো করে দিয়ে এটি যদি ঘষে ভালো করে মুখে লাগাতে পারেন। দেখবেন, আপনার তো খুব ভালো পরিষ্কার হয়ে যাবে, ত্বকের উপরে থাকা মরা চামড়া দূর হয়ে যাবে।

৩) কমলালেবুর খোসা- সামনে শীতকাল আসছে, কমলালেবু খেয়ে কমলালেবুর খোসাকে কিন্তু ফেলে দেবেন না, পোশাকে রোদে শুকিয়ে ভালো করে গুঁড়ো করে নিতে পারেন।

৪) কিউই ফলের খোসা- কিউই ফল খাওয়া যেমন ভাল ঠিক তেমনি কিউই ফলের মধ্যে আছে প্রচুর পরিমাণে আন্টি অক্সিডেন্ট। এই কিউই ফলের খোসা যদি যে কোন ফেসপ্যাক এর সঙ্গে লাগাতে পারেন, তাহলে ত্বকের উজ্জ্বলতা অনেক অংশ বৃদ্ধি পাবে।

৫) পাকা পেঁপের খোসা-  পেঁপের মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি। পাকা পেঁপে খেলে শরীর ভেতর থেকে টক্সিন মুক্ত হয়। কিন্তু আপনি কি জানেন? পাকা পেঁপের খোসা যদি বেটে আপনি যে কোন ফেসপ্যাক এর সঙ্গে লাগাতে পারেন, তাহলে আপনার ত্বক হবে দুধের মতন ফর্সা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক